ডায়াবেটিসের সেরা দাওয়াই কাঁচকলা! উচ্চ রক্তচাপ আর ওজনও থাকে নিয়ন্ত্রণে

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১২

কাঁচকলার নাম শুনলে অনেকেই নাক সিঁটকান। সে কারণেই তারা একাধিক অনন্য পুষ্টিগুণ থেকে বঞ্চিত হন। কারণ এই কাঁচায় ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, জিঙ্ক, সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন এ, ফোলেট থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজের সন্ধান মেলে।

শুধু তাই নয়, এতে এমন কিছু উপাদান রয়েছে যা কিনা সুগার এবং প্রেশারের মতো ঘাতক অসুখকে বশে রাখার কাজেও একাই একশো। তাই আর সময় নষ্ট না করে এই দুই ক্রনিক রোগ কন্ট্রোলে কাঁচকলার ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নিন। তাতেই আপনার চোখ খুলে যাবে।

বশে থাকবে ব্লাড প্রেশার

হাই প্রেশার হল নীরব ঘাতক। তাই এই রোগকে কন্ট্রোলে না রাখলে চোখ, কিডনি, হার্ট থেকে শুরু করে একাধিক অঙ্গের গুরুতর ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। উচ্চ রক্তচাপকে কব্জা করার কাজে একাই একশো কাঁচকলা। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, যা দেহে সোডিয়ামের ভারসাম্য ফেরানোর কাজে বিশেষ ভূমিকা পালন করে। দেহে সোডিয়ামের ভারসাম্য ফিরলে অচিরেই কমবে ব্লাড প্রেশার, তা তো বলাই বাহুল্য!

ডায়াবেটিসের সেরা দেওয়াই​

কাঁচকলার গ্লাইসেমিক ইনডেক্স মাত্র ৪২। এতে বেশ কিছুটা পরিমাণে ফাইবারের সন্ধানও মেলে, যা কিনা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার কাজে সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা সকল মধুমেহ রোগীদের নিয়মিত কাঁচকলা খাওয়ার পরামর্শ দেন। এই নিয়মটা মেনে চললেই অনায়াসে রোগকে বশে রাখতে পারবেন।

তরতরিয়ে কমবে ওজন

ওজন বেশি থাকাটা কোনো কাজের কথা নয়। এই ভুলের ফাঁদে পা দিলে শরীরের পিছু নিতে পারে একাধিক শারীরিক সমস্যা। তাই সুস্থ থাকতে ঝটপট ওজন কমিয়ে ফেলাটাই হবে বুদ্ধিমানের কাজ। এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁচকলা। কারণ এই ফলে রয়েছে ফাইবারের ভাণ্ডার, যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখার কাজে সিদ্ধহস্ত। এমনকি এই উপাদানের গুণে বাড়ে বিপাকের হারও। মূলত এই দুই কারণেই নিয়মিত কাঁচকলা খেলে তরতরিয়ে কমবে ওজন।

অন্ত্রের বন্ধু

কাঁচকলায় মজুত কার্ব অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে। অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা ঊর্ধ্বমুখী হলে যে অচিরেই বাড়বে হজমশক্তি, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তবে কোষ্ঠকাঠিন্য থাকলে কাঁচকলা বেশি খাবেন না। তাতে সমস্যা আরও বাড়বে বই কমবে না।

অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার​

কাঁচকলায় একাধিক উপকারী অ্যান্টিঅক্সিডেন্টের খোঁজ মেলে। এসব অ্যান্টিঅক্সিডেন্ট দেহে উপস্থিত সব ক্ষতিকর উপাদানের খেল খতম করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। তাই একাধিক ক্রনিক রোগের ফাঁদ এড়িয়ে চলার ইচ্ছে থাকলে কাঁচকলার পদ পাতে রাখতেই হবে। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্ত হবে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :