অনেকে বলেন বঙ্গবন্ধু জেলে ছিলেন, তিনি কীভাবে ভাষার জন্য ভূমিকা রাখলেন: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০৫ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৩

মাতৃভাষা বাংলার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে অস্বীকার করে ইতিহাসকে বিকৃতির চেষ্টা হয়েছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের দেশের অনেক জ্ঞানীগুণী বলেন, তিনি আবার ভাষায় কীভাবে ভূমিকা রাখলেন। তিনি তো জেলেই ছিলেন। কিন্তু বঙ্গবন্ধু জেলে ছিলেন কেন। ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি জেলে ছিলেন।

বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁও ঢাকা জেলা আওয়ামী লীগের অফিসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় একথা বলেন তিনি।

আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্বে করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর স্বীকৃতিকে অস্বীকার করা হয়েছিল। যারা ইতিহাসকে বিকৃতি করে ইতিহাসকে মুছে ফেলতে চেয়েছিল, কিন্তু তারা পারেনি।

তিনি আরও বলেন, উপমহাদেশে বাংলাদেশ একমাত্র দেশ, যে দেশের মানুষ নিজস্ব ভাষা পেয়েছে। একটি বিজাতীয় ভাষা আমাদের ওপরে চাপিয়ে দেওয়া হয়েছিল।

আওয়ামী লীগ সভাপতি বলেন, পাকিস্তান বাংলাদেশের ওপরে উর্দুভাষা চাপিয়ে দিয়েছিল। অথচ পাকিস্তানে মাত্র সাত শতাংশ লোক উর্দু ভাষায় কথা বলে। তাদের বিভিন্ন প্রদেশের লোকেরা তাদের নিজস্ব ভাষায় কথা বলে। বাংলাদেশের মানুষের জন্য বঙ্গবন্ধু জীবন দিয়ে গেছেন।

প্রধানমন্ত্রী বলেন, এই ভাষার মাধ্যমে বঙ্গবন্ধু স্বাধীনতা এনে দিয়েছেন। ইতিহাসকে বিকৃতি করে যারা মুছে ফেলতে চেয়েছিল কিন্তু তারাই আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/জেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :