হাতিয়ায় নদীভাঙন রোধ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কর্মশালা

নোয়াখালী প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩৫ | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৭

নদী ভাঙন রোধ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা এবং উন্নয়নের নিমিত্ত সম্ভাব্যতা সমীক্ষা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে ও ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) এবং সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)-এর যৌথ সহযোগিতায় মাইজদীর একটি কনভেনশন সেন্টারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) পূর্বাঞ্চল কুমিল্লার অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী।

অনলাইনে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান। মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এস এম শহিদুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাপাউবো পশ্চিম রিজিয়নের অতিরিক্ত মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা, পরিকল্পনা, নকশা ও গবেষণা অতিরিক্ত মহাপরিচালক এ কে এম তাহমিদুল ইসলাম, পূর্ব রিজিয়নের অতিরিক্ত মহাপরিচালক মো. এনায়েত উল্ল্যাহ, নোয়াখালী-৬ আসনের সাবেক সংসদ সদস্য আয়েশা ফেরদাউস, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়।

এছাড়াও কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিভিন্ন সরকারি-বেসরকারি প্রকল্প সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ। স্থানীয় জনপ্রতিনিধি, সুবিধাভোগী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

নিজেদের বক্তব্যে স্থানীয় জনপ্রতিনিধিরা সমীক্ষা নিয়ে তাদের নিজেদের প্রস্তাবনা, পরামর্শ, সংযোজন ও যুক্তি উপস্থাপন করেন। স্থানীয় লোকজনের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তারা।

কর্মশালা থেকে জানানো হয়, সমীক্ষাটি প্রণয়নের মূল উদ্দেশ্য হচ্ছে, প্রকল্পের কারিগরি, পরিবেশগত এবং সামাজিক বিবেচনায় হাতিয়া দ্বীপের উপকূলীয় বেড়িবাঁধ শক্তিশালীকরণ, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, তীর প্রতিরক্ষা, লবণাক্ত পানির অনুপ্রবেশরোধ এবং ভূমি পুনরুদ্ধারের লক্ষ্যে একটি সার্বিক পরিকল্পনা প্রণয়নসহ সামগ্রিক এবং সমন্বিত সমীক্ষা সম্পাদন করা।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :