প্রতিশ্রুতি বাস্তবায়নে এমপিদের জন্য আসছে নতুন প্রকল্প  

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৫ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২২

নিজ নিজ সংসদীয় আসনে ভোটারদের দেওয়া উন্নয়নমূলক কাজের প্রতিশ্রুতি বাস্তবায়নে সংসদ সদস্যদের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে সরকার। এজন্য নতুন করে একটি প্রকল্প নেওয়া হচ্ছে বলে সংসদ-সচিবালয় সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্র বলছে, নতুন এমপিদের জন্য নতুন করে প্রকল্প নেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এরমধ্যে এই প্রকল্পের জন্য কাজ শুরু হয়েছে।

তবে এমপিদের জন্য বরাদ্দ দেওয়া ২০ কোটি টাকা কোন কোন খাতে ব্যয় হবে এ নিয়ে অনেকের মনে আছে নানা কৌতূহল।

খোজঁ নিয়ে জানা গেছে, এমপিদের ২০ কোটি টাকা কোনো বিশেষ বরাদ্দ নয়। এই রকম প্রকল্প আগেও ছিল। নতুন সরকার হওয়ায় নতুন এমপি হওয়ায় এই প্রকল্প আবার নতুন করা হচ্ছে। এমপিরা যদি কোনো কাজ অগ্রাধিকার ভিত্তিতে করতে চায় তাহলে এই প্রকল্প থেকে বরাদ্দ পাবে। তবে এই ২০ কোটি এমপিদের হাতে নগদ দেওয়া হবে না। জনগণের ভোটে নির্বাচিত এমপিরা যার যার নিজ এলাকায় যে কাজ করতে চায় তার জন্য বরাদ্দ দেওয়া হবে। কাজের মাধ্যমে এই ২০ কোটি টাকা খরচ করা হবে। তবে এই টাকা সংসদ সদস্যরা তাদের দেওয়া প্রতিশ্রুতি পূরণে আগ্রহী হওয়ায় প্রধানমন্ত্রী আন্তরিকতার সঙ্গে বিষয়টি অনুধাবন করে পাঁচ বছরের জন্য প্রত্যেক এমপির নির্বাচনি এলাকায় দেওয়ার পরিকল্পনা করেছেন।

জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু ঢাকা টাইমসকে বলেন, ২০ কোটি টাকা আসলে এমপিদের হাতে নগদ দেওয়া হবে এমন নয়। এমপিরা নিজ নিজ এলাকায় উন্নয়নে কাজ করলে তার খরচ দেওয়া হবে। কি কি কাজ করবেন সেটা দেখাতে। মূলত সংসদ সদস্যরা নিজ নিজ এলাকার উন্নয়নের জন্য মানুষের কাছে অনেক অঙ্গীকার করেছেন সেই অঙ্গীকার পূরণ করার জন্য প্রধানমন্ত্রী বিষয়টি অত্যন্ত আন্তরিকভাবে অনুধাবন করে উন্নয়নের করতে এই ররাদ্ধের প্রতিশ্রুতি দিয়েছেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ঢাকা টাইমসকে বলেন, ‘আমি ঠিক এসব জানি না। তবে এসব নিয়ে একটি ভুল বোঝাবুঝি আছে।’

এরআগে ১৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, নিজ নিজ এলাকার উন্নয়নের অঙ্গীকার পূরণের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার হবে। সংসদ সদস্যরা নিজ নিজ এলাকার উন্নয়নের জন্য মানুষের কাছে অনেক অঙ্গীকার করেন সেই অঙ্গীকার পূরণ করার জন্য প্রধানমন্ত্রী বিষয়টি অত্যন্ত আন্তরিকভাবে অনুধাবন করেছে এবং প্রত্যেক এমপির নির্বাচনি এলাকায় এরইমধ্যে পাঁচ বছর মেয়াদের জন্য ২০ কোটি টাকা দেওয়ার একটি প্রকল্প প্রণয়ন করেছেন।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :