আওয়ামী লীগ পিলখানা হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেনা: রাশেদ খাঁন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৬

বনানী সামরিক কবরস্থানে গণঅধিকার পরিষদের পক্ষ থেকে পিলখানা হত্যাকাণ্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। রবিবার গণঅধিকারের সাধারণ সম্পাদকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শ্রদ্ধা নিবেদন করেন এবং সেখানে উপস্থিত শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে খোঁজখবর নেন।

এসময় গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতার মসনদে বসার পরপরই এমন নির্মম ঘটনা ঘটে। আওয়ামী লীগ পিলখানা হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেনা। ঘটনার দীর্ঘসময় পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত জাতির কাছে কোনোকিছু খোলাসা হয়নি যে, কেন এই নির্মম ঘটনা ঘটলো। শহীদ পরিবারের পক্ষ থেকে বিচারবিভাগীয় তদন্তের দাবি আসলেও, সেটি এখনো করা হয়নি।

সেনাবাহিনীর সাবেক কর্মকর্তারাও বিভিন্ন সময় আক্ষেপ প্রকাশ করেছেন। শোনা যায় একটি আধুনিক অস্ত্রধারী গ্রুপ মুখোশ পরে সেখানে ঢোকে এবং ১৫ মিনিটের মধ্যে নির্মম হত্যাকাণ্ড ঘটিয়ে সেখান থেকে বের হয়ে যায়। এই অস্ত্রধারী গ্রুপে কারা ছিলো? কেন এখনও পর্যন্ত তদন্ত করে তাদের চিহ্নিত করে জাতির সামনে সবকিছু খোলাসা করা হচ্ছে না? সবকিছুর মধ্যে জনগণ রহস্যের গন্ধ পায়। এই ঘটনার উদ্দেশ্য ছিল সেনাবাহিনীকে দুর্বল করা। কোন আন্তর্জাতিক মহলের তৎপরতায় এই ঘটনা ঘটেছে কিনা, সেটিরও তদন্ত হওয়া দরকার।

তিনি বলেন, ২০০৪ সালের ২১ শে আগস্ট গ্রেনেড হামলায় দায় তখনকার ক্ষমতাসীন বিএনপির উপর আওয়ামীলীগ দিয়ে থাকে, কিন্তু পিলখানা হত্যাকাণ্ডের দায় কেন তারা নেন না? আওয়ামীলীগ এবার ডামি নির্বাচন করে ক্ষমতার নবায়ন করেছে। তারা ক্ষমতায় থাকা অবস্থায় সঠিক তদন্ত ও বিচার সম্ভব নয়। আগামীতে গণতন্ত্রের সরকার ক্ষমতায় আসলে পিলখানা হত্যাকাণ্ডের যথাযথ তদন্ত এবং শহীদ পরিবর্গকে যথাযথভাবে সম্মানিত করা হবে।

২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের সময় যখন জেলে যায়, তখন অনেক বিডিআর সদস্য বলেছেন, তারা ওইদিন ডিউটি পালন করছিলেন। তারা কিছু জানেন না। কোনো নিরপরাধ বিডিআর সদস্য ভুক্তভোগী হয়ে থাকলে, তাদের বিষয়টি যথাযথ তদন্তের মাধ্যমে সুরাহা হওয়া দরকার। আমরা গণঅধিকার পরিষদের পক্ষ থেকে শহীদ পরিবারবর্গের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। দেশের জনগণকে বলবো, এই নির্মম ঘটনা আপনারা ভুলে যাবেন না। পিলখানা হত্যা দিবসটি আপনারা স্মরণ করুন। এটি জাতির জন্য একটি শোকের দিন।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/জেবি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ফ্যাসিস্ট ও স্বৈরাচারের দোসরদের স্থান এ দেশে হবে না: রিজভী

জার্মানির নাৎসিদের সঙ্গে তুলনা হয় আ.লীগের: দুদু

এই মুহূর্তে প্রয়োজন মহা ঐক্যের: লিংকন

সাবেক ছাত্রদল নেতার বিরুদ্ধে মামলার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল

কোনো দুর্বৃত্ত-চাঁদাবাজকে মিছিলে জায়গা দেওয়া হবে না: নয়ন

আ.লীগের শাসনামলে হিন্দুরা বেশি অত্যাচারিত হয়েছে: অ্যাডভোকেট সালাম

বিএনপি সম্প্রীতি ও অসাম্প্রদায়িক রাজনীতি করে: আমিনুল হক

আপনারা দুর্বল নন, অপরাধীদের শক্তভাবে ধরুন: উপদেষ্টা পরিষদকে চরমোনাই পীর

পিআর পদ্ধতি ও খুনিদের অযোগ্য ঘোষণার দাবিসহ ৭ দফা সংস্কার প্রস্তাব ইসলামী আন্দোলনের

ঠাকুরগাঁও জেলা যুবদলের কমিটি বিলুপ্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :