দাঁতের ব্যথা দূর করার অব্যর্থ দাওয়াই

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২৩

দাঁত থাকতে কেউ দাঁতের মর্ম বুঝে না। সুস্থ দাঁতে সুন্দর হাসির জন্য সকলের উচিত দাঁত থাকতে দাঁতের যত্ন নেয়া। সময় এসেছে এই অপবাদ থেকে বেরিয়ে আসার। আমাদের সুস্থতা এবং আত্মবিশ্বাসের অন্যতম হাতিয়ার হচ্ছে সুস্থ দাঁত।

ঝকঝকে সাদা সুন্দর দাঁতের স্নিগ্ধ সতেজ হাসি অনেক কথা বলার চেয়েও বেশি কাজ করে। চকোলেট থেকে আইসক্রিম— দাঁতের ক্ষতি করতে পারে এমন খাবারই সবচেয়ে বেশি খাওয়া হয়। তাতে মন ভাল থাকলেও দাঁত কিন্তু ভাল থাকছে না একেবারেই।

দাঁতে এনামেল নামক এক প্রকার উপাদান থাকে, যা দাঁতের স্বাস্থ্যরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। নানা অনিয়মের কারণে এই উপাদানটি ক্ষয়ে গেলে দাঁতের ভিতরে থাকা স্নায়ুগুলি উন্মুক্ত হয়ে যায়। ফলে, বিশেষত ঠান্ডা খাবার ও পানীয় এই স্নায়ুগুলির সংস্পর্শে এলে শিরশির করে ওঠে দাঁত। একে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘টুথ সেনসিটিভিটি বলে। এই সমস্যা থেকে নিস্তার পেতে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

দাঁতে ব্যথা যেমন যন্ত্রণাদায়ক, দাঁতের চিকিত্সাও ঠিক তেমনই কষ্টকর। দাঁত তোলা, দাঁতে অস্ত্রপচারের মতো কষ্টদায়ক চিকিত্সার মধ্যে দিয়ে যাওয়ার থেকে বাড়িতেই কিছু ঘরোয়া টোটকা মেনে দাঁতে ব্যথা কমান। ধরে রাখুন দাঁতের স্বাস্থ্য।

লবণ গরম পানি

দাঁত, মাড়ি, গলায় ব্যথা কমাতে খুব ভাল কাজ করে লবণ গরম পানি। এক গ্লাস গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে মুখ ধুয়ে নিন। এতে যে কোনও ইনফেকশন সেরে যাবে।

হলুদ

এক টেবিল চামচ হলুদ, আধ চামচ সর্ষের তেল ও আধ চামচ লবণ একসঙ্গে মিশিয়ে সেই মিশ্রণ দাঁতে লাগালে কমতে পারে দাঁত শিরশির করার সমস্যা। হলুদে থাকে কারকিউমিন নামক একটি উপাদান। এই উপাদানটি জীবাণুনাশক ও প্রদাহনাশক হিসেবে বেশ কার্যকর।

লবণ ও গোলমরিচ

লবণ ও গোলমরিচ সম পরিমাণে মিশিয়ে জল দিয়ে পেস্ট তৈরি করে নিন। দাঁতের উপর এই পেস্ট লাগিয়ে করেক মিনিট রাখুন। দাঁতে ব্যথা কমে গেলেও এটা কয়েক দিন করে গেলে আরাম পাবেন।

রসুন

এক কোয়া রসুন থেঁতো করে অল্প নুনের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন। খুব বেশি যন্ত্রণা হলে এক কোয়া রসুন চিবিয়ে খান। যন্ত্রণা কমে যাবে।

লবঙ্গ

দুটো লবঙ্গ থেঁতো করে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগান। আধ গ্লাস জেল লবঙ্গ তেল মিশিয়ে খেলেও উপকার পাবেন।

পেঁয়াজ

পেঁয়াজের অ্যান্টিসেপটিক গুণ যে কোনও ক্ষত, ব্যথা সারাতে সাহায্য করে। দাঁতে ব্যথা হলে এক টুকরো কাঁচা পেঁয়াজ চিবিয়ে খেয়ে নিন। যদি বেশি ঝাঁঝ লাগে তবে দাঁতের উপর পেঁয়াজ রাখলেও আরাম পাবেন।

পেয়ারা পাতা

দাঁতে ব্যথা হলে একটা বা দুটো পেয়ারা পাতা চিবিয়ে খেয়ে নিন। দাঁতের গো়ড়ায় পাতার রস ঢুকে ব্যথায় আরাম পাবেন।

ভ্যানিলা এক্সট্রাক্ট

একটা তুলোয় কয়েক ফোঁটা ভ্যানিলা এক্সট্রাক্ট নিয়ে দাঁতের উপর লাগিয়ে রাখুন। যত ক্ষণ না ব্যথা কমে কয়েক বার এটা করতে থাকুন।

হিং

এক চিমটে হিং বা আধ চা চামচ হিং গুঁড়ো দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগান। এতে খুব তাড়া়তাড়ি ব্যথা কমে যাবে।

আইস কিউব

তুলোয় মুড়ে এক টুকরো বরফ ব্যথা দাঁত, মাড়িতে কিছু ক্ষণ চেপে ধরুন। এতে ব্যথা কমতে থাকবে।

দূর্বা ঘাসের রস

দূর্বার রস দাঁতে ব্যথা কমাতে খুব উপকারী। দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে প্রতি দিন দূর্বার রস খান।

(ঢাকাটাইমস/২৮ ফেব্রুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :