সেন্ট মার্টিন আইল্যান্ড নিয়ে ওবায়েদুল্লাহ মামুনের আলোকচিত্র প্রদর্শনী চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০২৪, ২২:০৬

যুক্তরাষ্ট্র প্রবাসী বরেণ্য আলোকচিত্রী ড. ওবায়েদুল্লাহ মামুনের ২০তম একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে শনিবার (২ মার্চ)। প্রদর্শনীটির শিরোনাম দেওয়া হয়েছে ইস্ট অ্যান্ড ওয়েস্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে এদিন বিকাল ৫টায় প্রদর্শনীটির উদ্বোধন অনুষ্ঠিত হয়। আগামী ৭ মার্চ পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। সোমবার (৪ মার্চ) প্রদর্শনীটি তৃতীয় দিনে গড়াল।

প্রদর্শনীটির আয়োজন করেছে বুড়িগঙ্গা আর্টস অ্যান্ড ক্রাফটস এবং আবহমান তিতাস। কিউরেটর হিসেবে আছেন রফিক সুলায়মান। প্রদর্শনী বিষয় সেন্ট মার্টিন আইল্যান্ডস।

বাংলাদেশের মতো ফ্রান্স আর নেদারল্যান্ডসেরও সেন্ট মার্টিন আইল্যান্ড আছে। তাদের আইল্যান্ডগুলোর অবস্থান ক্যারিবীয় দ্বীপে। এই তিন সেন্ট মার্টিনের আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রদর্শনীটি উৎসর্গ করা হয়েছে বিশিষ্ট চিত্রশিল্পী ও চলচ্চিত্রকার খালিদ মাহমুদ মিঠুর স্মৃতির উদ্দেশ্যে। মিঠু ২০১৬ সালের ৭ মার্চ ধানমন্ডিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

ওবায়েদুল্লাহ মামুন একজন লেখক ও গবেষকও বটে। তার একাধিক গ্রন্থ রয়েছে। ‘তিতাস ছবি ও কবিতায়’ নামে তার একটি গুরুত্বপূর্ণ প্রামাণ্যগ্রন্থ রয়েছে। তিনি টুইন টাওয়ার ধ্বংসের সময়কার দুর্লভ ছবি তুলে রেখেছেন। এ ছাড়া একুশের কথা একুশের চেতনা, রাষ্ট্রভাষা আন্দোলন ১৯৪৭ থেকে ১৯৫৬ এবং ভাষা আন্দোলনে নারী তার তিনটি সম্পাদনা গ্রন্থ। দেশ-বিদেশে তার একাধিক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

ওবায়েদুল্লাহ মামুনের জন্ম ১৯৬২ সালে, ব্রাহ্মণবাড়িয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা (বিএসএস, এমএসএস, এলএলবি) লাভের পর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

ওবায়েদুল্লাহ মামুন বাংলাদেশ ফটোগ্রাফিক ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন (১৯৮৬-’৮৮), বিপিএসের অরগানাইজার সেক্রেটারি ও নিউজলেটারের সহ-সম্পাদক ছিলেন (১৯৮৫-’৮৬), এবং নিউ ইয়র্কে উদীচী আর্ট স্কুলের ইন্সট্রাক্টর ছিলেন।

(ঢাকাটাইমস/৪মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

বেইজিং পৌঁছে চীনা নগর-পল্লী মন্ত্রীর সঙ্গে এলজিআরডি মন্ত্রীর বৈঠক

শহীদ শেখ জামাল ছিলেন কৃতী খেলোয়াড় ও দক্ষ সংগঠক: ক্রীড়ামন্ত্রী

উপজেলা নির্বাচন: সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

ভরিতে ৩১৫ টাকা কমলো সোনার দাম

বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়: মুক্তিযুদ্ধমন্ত্রী

ব্যক্তিগত তথ্য সুরক্ষার আইন যেন তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়: টিআইবি

গাছ রক্ষায় মালি নিয়োগ দেবে ডিএনসিসি: মেয়র আতিক

আজ দেশের উদ্দেশে যাত্রা করবে এমভি আব্দুল্লাহ

আরও তিন দিন অব্যাহত থাকতে পারে তাপপ্রবাহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :