ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি’র নতুন কার্যকরী কমিটির অভিষেক 

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৫ মার্চ ২০২৪, ১৪:৩৫ | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৪, ১৪:১৩

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ব্রিটিশ বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নতুন পরিচালনা কমিটির পথচলা স্মরণীয় হয়ে থাকবে। কেননা স্বাধীনতার মাস ১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে দেশবাসীকে স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান, ২৫ মার্চ রাত ১২টা এক মিনিটে স্বাধীনতার ঘোষণা দেন। আর এই মার্চ মাসের শুরুতে নতুন পরিচালনা কমিটির যাত্রা শুরু একটি শুভ লক্ষণ।

রবিবার লন্ডন সময় বিকাল চারটায় পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেন্স সেন্টারে সংগঠনের বিদায়ী প্রেসিডেন্ট প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাজিদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডনস্থ বাংলাদেশ মিশনের মিনিস্টার প্রেস সাংবাদিক আশিকুন নবী চৌধুরী, কার্ডিফ সিটি কাউন্সিলের লর্ড মেয়র বাবলিন মল্লিক, নিউহ্যাম কাউন্সিলের চেয়ার (স্পিকার) কাউন্সিলর রহিমা রহমান, কেমডেন কাউন্সিলের মেয়র কাউন্সিলার নাজমা রহমান। অতিথিদের ফুল দিয়ে বরণ করেন সংগঠনের পক্ষ থেকে শাহ রুমী হক, শাহেদা আর রহমান, আজিজুল আম্বিয়া, এ রহমান অলি, শাহ মোস্তাফিজুর রহমান, মির্জা আবুল কাশেম।

লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার স্টার প্রেস আশিকুন নবী চৌধুরী বলেন, অতিথি হিসেবে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে নিজকে ধন্য মনে করছি। কেননা আমিও সাংবাদিক। তিনি ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটিকে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। বিশেষ অতিথির বক্তব্যে লর্ড মেয়র বাবলিন মল্লিক ও কেমডেনের মেয়র নাজমা রহমান এবং নিউহ্যাম কাউন্সিলের চেয়ার (স্পিকার) রহিমা রহমান ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রশংসা করে বলেন, এই সংগঠনের সদস্যরা নিরপেক্ষ সংবাদ পরিবেশনের পাশাপাশি ব্রিটিশ বাংলাদেশি চতুর্থ প্রজন্মের কাছে বাঙালি সংস্কৃতি তুলে ধরছেন, সেই সঙ্গে ব্রিটেনে জন্ম নেওয়া বাঙালিরা যাতে শেকড় থেকে নিশ্চিহ্ন না হয় সে লক্ষ্যকে সামনে রেখে কাজ করছেন যা সত্যিই প্রশংসনীয়।

অতিথিবৃন্দ তাদের নিজ নিজ অবস্থান থেকে ইউকে রিপোর্টার্স ইউনিটির কাজে সর্বাত্মক সহযোগিতার ঘোষণা দেন। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের বিদায়ী প্রেসিডেণ্ট প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী। মতিয়ার চৌধুরী বলেন, আমাদের কর্মকাণ্ডের মাধ্যমে ব্রিটিশ মালটিকালচারাল সোসাইটিতে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি যেমন পরিচিতি লাভ করেছে তেমনি আমাদের প্রতিটি কর্মকাণ্ড সর্বমহলে প্রশংসিত হয়েছে। আমার বিশ্বাস নতুন কমিটির যোগ্য নেতৃত্ব সেই ধারা অব্যাহত রেখে সংগঠনকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবেন।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে আশরাফুল এস কে এম হুদাকে ‘বেস্ট রিপোর্টার অব দ্য ইয়ার’ ঘোষণা করা হয়, তার হাতে ক্রেস্ট তুলে দেন অতিথিরা।

বাংলাদেশে পরিবেশ উন্নয়নে কাজ করায় ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েশন ইস্টবোনের পক্ষ থেকে সংগঠনের ভাইস চেয়ার মজম্মিল হোসেন ও অথিতিবৃন্দ সাংবাদিক মতিয়ার চৌধুরী ও নবনির্বাচিত প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লার হাতে ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েনের সম্মাননা তুলে দেন।

অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে আরও বক্তব্য দেন বিদায়ী ট্রেজারার মুহাম্মদ সালেহ আহমদ, ফাউন্ডার প্রেসিডেন্ট মো. শাহেদ রহমান, সাবেক ট্রেজারার সাংবাদিক মিজানুর রহমান মিরু, নবনির্বাচিত প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ, সেক্রেটারি জোবায়ের আহমেদ।

এছাড়া আমন্ত্রিত অতিথিদের পক্ষ থেকে বক্তব্য দেন বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএ) সেক্রেটারি মিঠু চৌধুরী, সাবেক বিমান কর্মকর্তা মোসাদ্দিক মল্লিক, সাপ্তাহিক জনমতের সহকারী সম্পাদক মুসলেহ উদ্দিন আহমদ, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, লন্ডন বাংলা প্রেসক্লাবের ট্রেজারার সালেহ আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের সহসভাপতি সায়েম চৌধুরী, কবি মাসুক ইবনে আনিস, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেন প্রমুখ।

সংগঠনের বিদায়ী প্রেসিডেন্ট মতিয়ার চৌধুরী নতুন কার্যকরী কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেন। নবনির্বাচিত কমিটির সদস্যরা হলেন- সভাপতি আনসার আহমেদ উল্লাহ (ডেইলি স্টার), সেক্রেটারি জোবায়ের আহমদ (ডিবিসি টেলিভিশন), কোষাধ্যক্ষ আশরাফুল হুদা (জগন্নাথপুর টাইম), সহসভাপতি সাজিদুর রহমান (ইউকে বাংলা গার্ডিয়ান), সহসভাপতি শাহেদা আর রহমান (বিশ্ববাংলা নিউজ টোয়েন্টিফোর), সহসভাপতি জামাল আহমদ খান (সিইও ২৬ টেলিভিশন), অ্যাসিসটেন্ট সেক্রেটারি সালেহ আহমদ (জগন্নাথপুর টাইমস), অ্যাসিসটেন্ট সেক্রেটারি ডক্টর আজিজুল আম্বিয়া (আজকের সিলেট), অ্যাসিসটেন্ট ট্রেজারার মির্জা আবুল কাশেম (জগন্নাথপুর টাইমস), অর্গানাইজিং সেক্রেটারি আব্দুল বাসির (বিশ্ব বাংলা), মিডিয়া অ্যান্ড আইটি সেক্রেটারি আমিনুল হক ওয়েস (এটিএন বাংলা ইউকে), ইভেন্ট অ্যান্ড ফ্যাসেলিটিস সেক্রেটারি এ রহমান অলি (দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেস), নির্বাহী সদস্য মতিয়ার চৌধুরী (বার্তা সংস্থা এনএনবি,), মোহাম্মদ শাহেদ রহমান (ঢাকা পোস্ট), সোনাহর আলী (ডেইলি ডাজলিংডন), ওয়েলস কর্ডিনেটর মনসুর আহমদ মকিছ (মৌমাছি কণ্ট), নর্থ ইস্ট কোঅর্ডিনেটর সৈয়দ সাদেক আহমদ (৭১ টেলিভিশন), লুটন কোঅর্ডিনেটর আকলিমা বিবি (ফ্রিলান্স)। আগত অতিথিদের জন্য আয়োজন করা হয় নৈশভোজের।

(ঢাকাটাইমস/০৫ মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :