শিশু খাদ্যে কেমিক্যাল, চাঁদপুরে ব্যবসায়ীর ১০ লাখ টাকা জরিমানা

চাঁদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০২৪, ১৫:৫৭

শিশু খাদ্যে কেমিক্যাল ও বিষাক্ত কাপড়ের রং ব্যবহার করার দায়ে চাঁদপুরের হাজীগঞ্জ বাজারের স্বর্ণকার পট্টির হাজী আবু তাহের স্টোরের মালিক মো. আনাছকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বিশুদ্ধ খাদ্য আদালত।

বৃহস্পতিবার দুপুরে বিশুদ্ধ খাদ্য আদালত চাঁদপুরের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল আলম অভিযুক্ত ব্যবসায়ীর উপস্থিতিতে এই রায় দেন।

হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য পরিদর্শক মো. সামছুল ইসলাম নিয়মিত অভিযানে গিয়ে তাহের স্টোরের বিরুদ্ধে শিশু খাদ্য আইনে ২০২৩ সালের ২৩ নভেম্বর চাঁদপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বরাবর মামলাটি দায়ের করেন।

এর আগে খাদ্যে ভেজাল বিষয়ে এই ব্যবসায়ীর বিরুদ্ধে ২০২৩ সালের ৯ নভেম্বর হাজীগঞ্জ টোরাগড় মজুমদার বাড়ির বাসিন্দা মোহাম্মদ এনায়েত হোসেন উপজেলা স্বাস্থ্য ও নিরাপদ খাদ্য পরিদর্শক বরাবর লিখিত অভিযোগ করেন।

অভিযোগের ভিত্তিতে ওই সময় হাজী আবু তাহের স্টোরে শিশুদের খাদ্যে নিষিদ্ধ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিষাক্ত কাপড়ের রং এবং অননুমোদিত সোডিয়াম মিশিয়ে তৈরি চকলেট, আইচ ললিপপ, ক্যান্ডি চকলেট, লিচু, রং মেশানো কাপ আচার, খেলনাযুক্ত শিশু খাদ্য এবং মেয়াদোত্তীর্ণ খাদ্য পাওয়া যায়।

স্বাস্থ্য পরিদর্শক মো. সামছুল ইসলাম জানিয়েছেন, ব্যবসায়ী মো. আনাছ এসব অনুমোদনবিহীন কেমিক্যাল মিশ্রিত শিশু খাদ্যসমূহ উপজেলার বাজারগুলোর বিভিন্ন দোকানে পাইকারি বিক্রি ও সরবরাহের দায়ে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিভিন্ন ধারায় মোট ১০ লাখ টাকা জরিমানা আদেশ দেন আদালত।

(ঢাকা টাইমস/১৪মার্চ/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :