আত্রাইয়ে অকেজো গ্রামীণ সড়কের স্ট্রিট সোলার লাইট: বেড়েছে অপরাধ কর্মকাণ্ড

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০২৪, ১৫:৪৩

নওগাঁর আত্রাইয়ে তদারকির অভাবে বিভিন্ন সড়কে স্থাপন করা স্ট্রিট সোলার লাইট অকেজো হয়ে যাওয়ায় কাঙ্ক্ষিত সুফল থেকে বঞ্চিত হচ্ছেন স্থানীয়রা। বছরের পর বছর গ্রামীণ সড়ক জনগুরুত্বপূর্ণ স্থানের সোলার স্ট্রিট লাইটগুলো অকেজো হয়ে পড়ে আছে। তথ্য মতে লাখ লাখ টাকার সৌর সড়কবাতির প্রায় ৪০ শতাংশই এখন অকেজো হয়ে গেছে।

এদিকে সড়কের বাতিগুলো অকেজো হওয়ার কারণে রাতের বেলায় অন্ধকারে চলাচল করতে হচ্ছে গ্রামীণ জনপদের হাজার হাজার মানুষকে। সুযোগে ঘটছে চুরিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড। কিন্তু বাতিগুলো মেরামতের কোনো উদ্যোগে নেওয়া হচ্ছে না। আদৌ মেরামত হবে কি না প্রশ্ন এখন স্থানীয়দের।

সরেজমিন উপজেলার রসুলপুর ,ভবানীপুর শাহাগোলা এলাকার অধিকাংশ সড়কে গিয়ে দেখা গেছে, সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে জনগুরুত্বপূর্ণ গ্রামীণ সড়কগুলোর অনেক স্থান অন্ধকারে নিমজ্জিত হয়ে আছে। এসব সড়কের বিভিন্ন স্থানে বসেছে মাদক সেবীদের জমজমাট আড্ডা। আনাগোনা বেড়েছে চোর-ছিনতাইকারীদেরও।

উপজেলার বিভিন্ন এলাকায় চুরির ঘটনা ঘটছে বলেও স্থানীয়দের কাছ থেকে জানা গেছে। কিন্তু উপায় না থাকায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে হাজার হাজার মানুষকে অন্ধকারের মধ্যে চলাচল করতে হচ্ছে প্রতিদিন।

আত্রাই উপজেলার ৮টি ইউনিয়নের এসব সোলার লাইট দেখভালের দায়িত্ব কার এটিও জানেন না স্থানীয়রা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় ২০১৭-১৮ অর্থ বছর থেকে পরবর্তী কয়েকটি অর্থ বছরে একটি প্রতিষ্ঠান এই উপজেলায় স্ট্রিট সোলার হোম সোলার স্থাপন করেছে।

উপজেলার ভবানীপুর গ্রামের ভ্যানচালক এনামুল বলেন, আগে রাস্তার লাইটগুলো জ্বলতো তাই রাতের বেলাতেও যাত্রী নিয়ে চলাচল করা যেতো কিন্তু দীর্ঘদিন লাইটগুলো নষ্ট হওয়ার কারণে উপজেলার কিছু কিছু সড়কে রাতের আঁধারে চলাচল করা অসম্ভব হয়ে পড়েছে। দ্রুত এই লাইটগুলো মেরামত করা না হলে লাইটের পাইপগুলোও কয়েকদিনের মধ্যে উধাও হয়ে যাবে।

শাহাগোলা গ্রামের বাসিন্দা আজাদ সরদার বলেন, বছরের পর বছর নষ্ট হওয়া সড়ক বাতিগুলো মেরামত না করায় সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন গ্রামীণ জনপদের লাখ লাখ বাসিন্দা। বেড়েছে চুরির ঘটনাও। বাতিগুলো মেরামত করে আলো জ্বালানোর পদক্ষেপ গ্রহণ করতে সরকারের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।।

বিষয়ে শাহাগোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম মামুনুর রশিদ বলেন, তার ইউনিয়নে সোলার প্যানেলে গুরুত্বপূর্ণ ল্যাম্প পোস্টগুলোর অধিকাংশ নষ্ট হয়ে আছে। ফলে রাতের বেলা বিশেষ করে গাড়ি চালক পথচারীদের চলাচলে সমস্যায় পড়তে হচ্ছে। তিনি আরও বলেন, গত এক মাসের মধ্যে আমার ইউনিয়নে প্রায় দশটি স্থানে চুরির ঘটনা ঘটেছে।

ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সঞ্চিতা বিশ্বাস বলেন, উপজেলার কোন কোন স্থানে সোলার লাইট নষ্ট অবস্থায় আছে তা নির্ধারণ করে পুনরায় কোনো প্রজেক্টের মাধ্যমে মেরামত করা হবে।

(ঢাকা টাইমস/১৬মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :