মস্কোর কনসার্টে আইএসের হামলায় নিহত বেড়ে ১১৫  

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০২৪, ১৭:২৮ | প্রকাশিত : ২৩ মার্চ ২০২৪, ১৬:৫২

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে আইএস-কের হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জনে দাঁড়িয়েছে। রাশিয়ার তদন্ত কমিটি দাবি করেছে এই মৃত্যুর সংখ্যা নিশ্চিত করেছে এবং এই সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক করেছে।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় রুশ টেলিভিশন নেটওয়ার্ক চ্যানেল আরটি।

মস্কো অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিক তথ্য অনুসার- প্রায় সবগুলো মরদেহে গুলির ক্ষত রয়েছে। নিহতদের মধ্যে অন্তত তিনজন শিশু রয়েছে।

তদন্তকারীরা বলেছেন, তারা ঘটনাস্থলে আলামত বিশ্লেষণ করে, সিসিটিভির ফুটেজ এবং ভুক্তভোগীদের কাছ থেকে বিবৃতি গ্রহণের মাধ্যমে হামলার সমস্ত বিবরণ সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এদিকে এই ঘটনায় ১১ জনকে আটক করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটককৃতদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত রয়েছে বলে দাবি এফএসবির। বিষয়টি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন।

এরআগে শুক্রবার রাতে ক্রোকাস সিটি হল কনসার্ট সেন্টারে কনসার্ট দেখতে জড়ো হওয়া মানুষদের ওপর অতর্কিত হামলা চালায় একদল বন্দুকধারী। এলোপাতাড়ি গুলিবর্ষণের ঘটনা নিহতের পাশাপাশি আহত হয়েছেন প্রায় দেড়শো মানুষ।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তারা জানিয়েছেন, এখন পর্যন্ত ১৪৭ জনকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলায় ভুক্তভোগীদের সহযোগিতা দিতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ক্রোকাস কমপ্লেক্সে জরুরি পরিস্থিতির পর রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) তল্লাশি অভিযান চালাচ্ছে।

আরও পড়ুন- রয়টার্সের বিশ্লেষণ: কারা এই আইএস-কে, মস্কোতে হঠাৎ কেন হামলা চালাল

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, হামলায় পাঁচ বন্দুকধারী অংশগ্রহণ করেছে।

হামলার পর মস্কোর ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর রেলওয়ে স্টেশনগুলোতেও নিরাপত্তা জোরদার করছে।

রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘হামলাকারীদের অবশ্যই খুঁজে বের করা হবে এবং নির্মমভাবে ধ্বংস করা হবে।

অন্যদিকে হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক কুখ্যাত জঙ্গিগোষ্ঠী আইএসের আফগান শাখা ‘ইসলামিক স্টেট খোরাসান’ বা আইএস-কে।

হামলার কয়েক ঘণ্টার পর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে নৃশংসভাবে মানুষ হত্যায় কুখ্যাতি অর্জন করা জঙ্গিগোষ্ঠী আইএস। তারা জানিয়েছে তাদের আফগান শাখা আইএস-কে এই হামলা চালিয়েছে।টেলিগ্রামে জঙ্গিদের ওয়েবসাইট আমাক এজেন্সির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’

(ঢাকাটাইমস/২৩মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :