রয়টার্সের বিশ্লেষণ

কারা এই আইএস-কে, মস্কোতে হঠাৎ কেন হামলা চালাল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মার্চ ২০২৪, ১২:১২ | প্রকাশিত : ২৩ মার্চ ২০২৪, ১১:৩৫

রাশিয়ার রাজধানী মস্কোতে ক্রোকাস সিটি হলে একটি কনসার্টে ভয়াবহ হামলায় আইএস-কের দায় স্বীকার করার বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা।

শনিবার একজন মার্কিন কর্মকর্তার বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আইএস-কে নামে পরিচিত গোষ্ঠীটি মূলত মধ্যপ্রাচ্য ভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের আফগান শাখা এবং রাশিয়ায় আক্রমণ করার জন্য তাদের উদ্দেশ্য সম্পর্কে তথ্য রয়েছে:

কারা এই আইএস-কে

মূলত অতীতে ইরান, তুর্কমেনিস্তান ও আফগানিস্তানের অংশবিশেষ নিয়ে গঠিত অঞ্চলকে খোরাসান বলা হত। এই অঞ্চলেই সক্রিয় থাকা একটি গোষ্ঠী ‘ইসলামিক স্টেট খোরাসান’ বা আইএস-কে। ২০১৪ সালের শেষ দিকে আফগানিস্তানের পূর্বাঞ্চলে আত্মপ্রকাশ করে গোষ্ঠটি এবং দ্রুতই বিশ্বজুড়ে তাদের চরম নৃশংসতার জন্য কুখ্যাতি অর্জন করে।

আইএসের সবচেয়ে সক্রিয় আঞ্চলিক সহযোগীদের মধ্যে অন্যতম হলো আইএস-কে। ২০১৮ সালে সদস্যসংখ্যা সর্বোচ্চ হওয়ার পর থেকে তা আবার কমতে শুরু করে। আফগানিস্তানের বর্তমান শাসক গোষ্ঠী তালেবান ও দেশটিতে মোতায়েন মার্কিন বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে গোষ্ঠীটি।

যুক্তরাষ্ট্রের দাবি, ২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে দেশটিতেআইএস-কের মতো চরমপন্থী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষমতা হ্রাস পেয়েছে।

আইএস-কের উল্লেখযোগ্য হামলা

আফগানিস্তানের ভেতরে ও বাইরে মসজিদসহ বিভিন্ন স্থাপনায় বড় রকমের হামলা চালানোর ইতিহাস আছে আইএস-কের।

চলতি বছরের শুরুতে ইরানে জোড়া বোমা হামলায় প্রায় ১০০ জন নিহত হন। এ হামলা আইএস-কে চালিয়েছে বলে নিশ্চিত হন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

প্রায় দুই বছর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের রাজধানী কাবুলে রুশ দূতাবাসে একটি আত্মঘাতী হামলার দায় স্বীকার করে আইএস-কের সদস্যরা।

এছাড়াও ২০২১ সালেও কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়ে ১৩ মার্কিন সেনা ও বেশ কিছু বেসামরিক নাগরিককে হত্যা করে আইএস-কে।

চলতি মার্চ মাসের প্রথম ভাগে মধ্যপ্রাচ্য অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত শীর্ষ মার্কিন জেনারেল বলেছেন, আইএস-কে আগামী ছয় মাসে বা এর কম সময়ের কাছাকাছি যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের বাইরে পশ্চিমা দেশগুলোর স্বার্থে হামলা পরিচালনা করতে পারে। এসব হামলার ব্যাপারে সামান্য বা কোনো রকম পূর্ব-সতর্কবার্তা পাওয়া না যেতে পারে।

রাশিয়ায় কেন হামলা

শুক্রবার হঠাৎই মস্কোতে আইএস-কের আক্রমণটি একটি নাটকীয় বৃদ্ধি হিসেবে দেখা হলেও বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোয় গোষ্ঠীটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধিতা করে আসছিল।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সোফান সেন্টারের কলিন ক্লার্ক বলেন, ‘দুই বছর ধরেই রাশিয়াকে টার্গেট করেছে আইএস-কে। তারা তাদের প্রচারণায় প্রায়ই পুতিনের সমালোচনা করে আসছে।’

ওয়াশিংটনভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান উইলসন সেন্টারের মাইকেল কুগেলম্যান বলেন, ‘রাশিয়াকে নিয়মিতভাবে মুসলিমবিরোধী কর্মকাণ্ডে যুক্ত থাকা একটি দেশ হিসেবে দেখে থাকে আইএস-কে।’

তিনি আরও বলেন, ‘আইএস-কে মস্কোর বিরুদ্ধে নিজস্ব অভিযোগের পক্ষে মধ্য এশিয়ার কিছু সন্ত্রাসী গোষ্ঠীকে নিজেদের সদস্যর মতো বিবেচনা করে থাকে।’

প্রসঙ্গত, শুক্রবার রাতে রাশিয়ার রাজধানী মস্কোতে ক্রোকাস সিটি হলে একটি কনসার্টে জড়ো হওয়া মানুষদের ওপর সন্ত্রাসীদের এলোপাতাড়ি গুলিবর্ষণে নিহতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন প্রায় দেড়শো মানুষ।

রুশ গণমাধ্যমগুলো বলছে, হামলায় প্রাথমিকভাবে ৪০ জনের মৃত্যুর তথ্য জানানো হয় নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে। পরে এ সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়ায়। হামলার সময় রাশিয়ার জনপ্রিয় রক ব্যান্ড পিকনিকের ওই কনসার্টে উপস্থিত ছিলেন অন্তত ৬ হাজার ২০০ জন মানুষ। যুদ্ধের পোশাক পরে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলিবর্ষণ করে সন্ত্রাসীরা। হামলাকারীরা বিস্ফোরকও ব্যবহার করেছে। ফলে মস্কোর পশ্চিমাঞ্চলে অবস্থিত ক্রোকাস সিটি হলে বড় ধরনের অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

হামলার কয়েক ঘণ্টার পর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে নৃশংসভাবে মানুষ হত্যায় কুখ্যাতি অর্জন করা জঙ্গিগোষ্ঠী আইএস। টেলিগ্রামে জঙ্গিদের ওয়েবসাইট আমাক এজেন্সির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’

(ঢাকাটাইমস/২৩মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :