নিউ মার্কেটে ঈদের কেনাকাটা

ক্রেতাদের ভিড়, দাম চড়া থাকায় বিক্রি কম

মেহেদী হাসান, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০২৪, ০৯:৪৯ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৪, ১৯:৪৪

ঈদকে সামনে রেখে রাজধানীর মার্কেটগুলোতে বাড়ছে ক্রেতাদের ভিড়। তাদের বেশিরভাগই পরিবার নিয়ে এসেছেন। নিজেদের চাহিদা মতো পছন্দের পোশাক কিনে খুশি মুখে ফিরছেন অনেকে। তবে পণ্যের দাম বেশি থাকায় দাম জিজ্ঞেস করে চলে যাচ্ছেন বেশিরভাগ ক্রেতা।

রবিবার রাজধানীর নিউমার্কেট, গাউসিয়া মার্কেট, চাঁদনি চক মার্কেট, নূরজাহান মার্কেট ঘুরে এমন চিত্র দেখা গেছে।

থ্রিপিস বিক্রেতা আবুল বাশার ঢাকা টাইমসকে বলেন, সামনে ঈদ কিন্তু তেমন বেচাকেনা নেই। ক্রেতারা আসে অথচ দাম শুনে চলে যায়। খুব অল্প সংখ্যক ক্রেতার কাছে বিক্রি করা যায়।

আজিমপুর থেকে আসা এক নারী ক্রেতা ছামিয়া আক্তার ঢাকা টাইমসকে বলেন, যে দোকানেই যাই জিনিস পছন্দ হলেও চড়া দাম চাওয়ায় কেনা আর সম্ভব হয় না। অন্যান্য ঈদের সময়ের চেয়ে এবারের ঈদের মার্কেটে দামের ব্যবধান আকাশ-পাতাল।

অপরদিকে রোজার শুরু থেকে ক্রেতাদের এমন ভিড় দেখে ঈদে ভালো বিক্রির সম্ভাবনা দেখছেন বিক্রেতা আফজাল মিয়া। তিনি ঢাইমসকে বলেন, এবারের ঈদের মার্কেটে একটু দেরিতে হলেও বিক্রি বাড়বে বলে আশা করা যায়। গত রোজার ঈদের এই সময়ে এত বেশি বেচাকেনা আমরা করতে পারিনি। ক্রেতারা কম দামে ভালো জামাকাপড় খুঁজবে এটাই স্বাভাবিক। আমরাও চেষ্টা করছি ক্রেতাদের চাহিদা পূরণ করতে।

দীর্ঘ ৫ বছর ধরে নিউ মার্কেটে ব্যবসা করেন সোহাগ মিয়া। তিনি বলেন, করোনা ভাইরাস গেল, এরপর মার্কেটে আগুন লাগলো, এছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে গত কয়েক বছর ব্যবসা বাণিজ্য ভালো যাচ্ছে না। এবার ভিন্ন চিত্র দেখা গেছে, ১ম রমজান থেকেই ক্রেতাদের ভিড় দেখা যাচ্ছে। আশানুপাতিক ভিড় থাকলেও তেমন বিক্রি নেই।

নিউ মার্কেটে কলেজ পড়ুয়া মেয়েকে নিয়ে বাবা রাফিক উল্লাহ এসেছেন জুতার দোকানে। তিনি বলেন, মেয়ের জন্য জুতা কিনতে এসেছি। এখানে ভালো জুতার কালেকশন পেয়েছি। দাম একটু বেশি হলেও কোয়ালিটি যথেষ্ট ভালো। তবে দাম আরেকটু কম হলে আরেক জোড়া জুতা বেশি কিনে নিয়ে যেতে পারতাম।

বিল্লাল মালত রামপুরা থেকে নিউমার্কেটে এসেছেন দুলাভাইয়ের জন্য জুতা কিনতে। তিনি ঢাকা টাইমসকে বলেন, মাত্র এক মাস আগে আমার জন্য জুতা কিনেছি। আমার জুতা দেখে আমার দুলাভাইয়েরও বেশ পছন্দ হয়ে গেছে। এখন দুলাভাইয়ের জন্য জুতা কিনতে এসে দাম শুনে আমি অবাক হয়ে গেলাম। ‍মাত্র এক মাসের ব্যবধানে একই জুতার দাম বেড়েছে ৩০০ টাকা। পরে বেশি দাম দিয়েই জুতা কিনে বাড়ি ফিরছি।

শুধু মার্কেটেই নয়, ফুটপাতেও বাড়ছে ক্রেতাদের ভিড়। এছাড়া ইস্টার্ন মল্লিকা, ইস্টার্ন প্লাজা, গ্লোব শপিং কমপ্লেক্স, নূরজাহান মার্কেট, নিউমার্কেট এলাকার ফুটপাতে ক্রেতাদের ভিড় দেখা গেছে। এসব এলাকায় ঈদের পোশাকের পাশাপাশি নিত্যপণ্য কিনতেও দেখা গেছে অনেককে।

(ঢাকাটাইমস/২৪ মার্চ/এমএইচ/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :