বার্লিনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৪, ২২:০৯

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জার্মানির বার্লিনে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার সকালে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া দূতাবাসের কর্মকর্তা- কর্মচারীদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এরপর রাষ্ট্রদূত সকলকে নিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা ও সকল শহীদ স্মৃতির উদ্দেশ্যে জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসের আলোচনা কর্মসূচিতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি মহান নেতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ ও জীবিত বীর মুক্তিযোদ্ধা, সকল বীরাঙ্গণা মুক্তিযোদ্ধা মা-বোনের অপরিসীম ত্যাগ-তীতিক্ষার কথা উল্লেখ করে বিশেষ এই দিনে তাঁদের সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রেরিত জাতীয় নেতৃবৃন্দের বাণীসমূহ পাঠ করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও স্বাধীনতার জন্য জাতির পিতার আদর্শিক, রাজনৈতিক ভূমিকা বিষয় আলোচিত হয়, যেখানে বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত মুক্তির সংগ্রামের ঐতিহাসিক প্রেক্ষাপট, অর্জিত স্বাধীনতা এবং বাংলাদেশের অসামান্য অর্জনের বিষয় আলোচিত হয় ও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ১৯৪৭ সালে দেশ ভাগ হতে শুরু করে বাঙালির মুক্তির সংগ্রামের প্রেক্ষাপট ও সেখানে জাতির পিতার রাজনৈতিক দূরদর্শিতার বিষয়ে আলোচনা করেন। স্বাধীনতার জন্য বাংলাদেশ যে মূল্য দিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। এই অর্জিত স্বাধীনতাকে আমাদের রক্ষা করতে হবে এবং স্বাধীনতার প্রকৃত মূল্য অনুধাবন করে সততার সঙ্গে দেশ ও দেশের মানুষের জন্য একসাথে কাজ করে যেতে হবে।

রাষ্ট্রদূত বলেন, পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা গভীর সমুদ্রবন্দর, ঢাকা মেট্রোরেলসহ দেশের মেগা প্রকল্পগুলো বাংলাদেশকে বদলে দিচ্ছে। আমাদের গন্তব্য, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং তার আদর্শকে বুকে ধারণ করেই এগিয়ে যাবে বাংলাদেশ।

(ঢাকা টাইমস/২৭মার্চ/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :