হরমুজ প্রণালিতে আটক করা জাহাজে রয়েছেন ১৭ ভারতীয় ক্রু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২৪, ২৩:১০

হরমুজ প্রণালি থেকে একটি জাহাজ আটক করেছে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের নৌ শাখা। ইসরায়েলের এক ধনকুবের জাহাজটির মালিক। তবে জাহাজের মধ্যে থাকা ২৫ ক্রুর মধ্যে ১৭ জনই ভারতীয় বলে জানিয়েছে একটি সূত্র।

একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, ইরান পণ্যবাহী জাহাজ 'এমএসসি অ্যারিস'-এর নিয়ন্ত্রণ নিয়েছে, এই বিষয়ে আমরা অবগত হয়েছি। আমরা জানতে পেরেছি জাহাজটিতে ১৭ জন ভারতীয় নাগরিক রয়েছেন। আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ভারতীয় নাগরিকদের নিরাপত্তা, কল্যাণ ও দ্রুত মুক্তি নিশ্চিত করতে ইরানি কর্তৃপক্ষের সঙ্গে তেহরান ও দিল্লিতে যোগাযোগ করছি।

এর আগে ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, এমসিএস অ্যারিস নামের কনটেইনার জাহাজটি আটক করেছে বিপ্লবী গার্ডের নৌবাহিনীর স্পেশাল ফোর্স। এখন জাহাজটিকে ইরানের জলসীমার দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

মধ্যপ্রাচ্যে ইরান-ইসরায়েল এবং গাজায় যুদ্ধের উত্তেজনা মধ্যেই জাহাজটি আটক করা হলো। সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে তেহরান। ওই হামলায় ইরানের সাত সামরিক কর্মকর্তা নিহত হয়েছিলেন।

আটক জাহাজটির সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে দাবি করেছে ইরানি বার্তা সংস্থা।

জাহাজটি আটকের ঘটনায় তেহরানকে হুমকি দিয়েছে ইসরায়েল। দেশটির সেনাবাহিনীর সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে বলেছেন, পরিস্থিতির আরও উত্তেজনা বাড়ানোর পথে হাঁটার পরিণতি ইরানকে ভোগ করতে হবে।

মুখপাত্র আরও বলেছেন, ইসরায়েল সর্বোচ্চ সতর্ক রয়েছে। ইরানি আক্রমণ থেকে ইসরায়েলকে রক্ষার প্রস্তুতি আমরা জোরদার করেছি।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :