এই গরমে এসির বাতাসে বসলেই আরাম? কতটা ক্ষতিকর তাও জানুন

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৪৫

বাইরে কাঠফাটা রোদ, প্রচণ্ড গরম। এই পরিস্থিতি থেকে ঘরে বা অফিসে থাকা এসিই আপনাকে রেহাই দিতে পারে। এমনটাই মনে হওয়া স্বাভাবিক। এসির হাওয়ায় বসলে মনে হয়, প্রাণ যেন জুড়িয়ে গেল।

কিন্তু জানেন কি, এই এসিই বিপজ্জনক হয়ে উঠতে পারে আপনার জন্য। তার বেশ কয়েকটি কারণও আছে। বিশেষজ্ঞদের কথায়, নানা কারণে এসির হাওয়া শরীরের জন্য ক্ষতিকর।

এসি বাতাসের জলীয় অংশ টেনে শুষে নেয়। তাই শ্বাসনালিও একটা সময় শুষ্ক হয়ে যায়। এমনটা বেশিক্ষণ থাকলে শ্বাস নিতে ভীষণ কষ্ট হয়। তাই অনেকে এমনিই এসির হাওয়ায় থাকতে পারেন না।

অনেকের ত্বক বেশ শুষ্ক। সহজেই ত্বকের সমস্যায় ভোগেন। তারা এসির হাওয়া থেকে সাবধান। গরম পরিবেশ থেকে সরাসরি এসিতে ঢুকলে ত্বকের সমস্যা আরও বেড়ে যায়।

এসির বাতাস সবকিছুই শুষ্ক করে দেয়। তাই আপনার ত্বকের জলীয় অংশও টেনে দ্রুত শুষ্ক করে দেবে। তা থেকে চুলকানি ও নানা সমস্যা দেখা দিতে পারে।

চুলের সমস্যাও হতে পারে একইভাবে। চুলের গোড়া শুষ্ক করে দেয় এসির হাওয়া। আর্দ্রতাকে টেনে বের করে নেয় ওই ঠান্ডা বাতাস। ফলে চুলের নানা সমস্যা বেড়ে যায়।

অনেকেই বাইরে থেকে ঘেমে এসেই এসি চালিয়ে বসেন। তাদের জন্য সতর্ক বার্তা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। ঘাম হচ্ছে শরীরের দূষিত বর্জ্য, এটি বের হয়ে গেলেই ভালো।

কিন্তু বাইরে থেকে ঘেমে এসে এসির বাতাসে বসলে ওই ঘাম আবার শুকিয়ে গায়েই বসে যায়। তাতে হতে পারে নানা শারীরিক জটিলতা। চট করে বড় ধরনের ঠান্ডাও লেগে যেতে পারে।

এক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ, বাইরে থেকে ঘেমে আসলে প্রথমে একটা গামছা বা তোয়ালে দিয়ে ঘামটা ভালো করে মুছুন। এরপর কিছুক্ষণ ফ্যানের বাতাসে শরীরকে স্বাভাবিক করে তবেই এসির বাতাসে বসুন।

শুধু তাই নয়, এসির পানি যেখানে পড়ে, সেখানে ডেঙ্গু ও ম্যালেরিয়াবাহিত প্রাণঘাতী মশার জন্ম হয়। সেক্ষেত্রেও সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :