বৃষ্টিতেও কমছে না তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ১২:৫১

দেশজুড়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের মধ্যে বৃষ্টি ঝরছে গত কয়েকদিন ধরে। আগামী তিনদিনও দেশের বিভিন্ন জায়গায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টিও। কিন্তু বৃষ্টি ঝরলেও দেশের অনেক জায়গার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে। বাতাসে প্রচুর জলীয় বাম্পের কারণে অস্বস্তি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির ঢাকা টাইমসকে বলেন, “এখন বায়ুমণ্ডল উত্তপ্ত। বৃষ্টি হলে সাময়িকভাবে তাপমাত্রা কিছুটা কমে। ফলে গরম কম অনুভূত হয়। বৃষ্টি যতক্ষণ না পরিপূর্ণভাবে দীর্ঘ সময় নিয়ে ঝরবে ততক্ষণ তাপপ্রবাহ কমবে না।”

এদিকে দেশের পূর্বাঞ্চলে বৃষ্টির প্রবণতা কিছুটা বেড়ে গেলেও পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত নেই। ফলে পশ্চিমাঞ্চলে বেশি গরম অনুভূত হচ্ছে। সেখানে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়ার শঙ্কার কথা জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির ঢাকা টাইমসকে বলেন, “যে এলাকাগুলোতে বৃষ্টি হয়েছে সেখানে তাপমাত্রা কিছুটা কমেছে। আগে উষ্ণ অঞ্চল ছিল বরিশাল এবং চট্টগ্রাম। কিন্তু চট্টগ্রামে বৃষ্টির কারণে কিছু এলাকায় তাপমাত্রা কিছুটা কমেছে। তবে পশ্চিমাঞ্চলে তাপমাত্রা বেড়ে গেছে। ফলে গত কয়েকদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতো চট্টগ্রাম বিভাগে। এখন তা পরিবর্তন হয়ে খুলনা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা পাওয়া যাচ্ছে। এর মূল কারণ দেশের পূর্বাঞ্চলে বৃষ্টির প্রবণতা কিছুটা বেড়ে গেলেও পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত না থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে। ফলে পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।”

এদিকে আবহাওয়া অধিদপ্তরের বৃহস্পতিবারের পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তবে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং মৌলভীবাজার জেলা; রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্ট অংশ এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বাতাসে প্রচুর জলীয় বাম্পের কারণে অস্বস্তি বাড়তে পারে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/টিএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রাত পোহালে ভোট, ১৫৭ উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন ৬০৩ জন

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রশংসায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি

কিরগিজস্তানে ভালো আছেন বাংলাদেশি শিক্ষার্থীরা: পররাষ্ট্রমন্ত্রী

বিদেশে গিয়ে কাগজপত্র সত্যায়নের ঝামেলা আর থাকছে না: পররাষ্ট্রমন্ত্রী

আসছে বঙ্গবন্ধু শান্তি পদক, মূল্যমান ১ লাখ মার্কিন ডলার

তিন বিভাগে ১-২ ডিগ্রি তাপমাত্রা কমার আভাস, সাগরে লঘুচাপের শঙ্কা

সিইসির মাসিক বেতন ১ লাখ ৫ হাজার, অন্যদের যা নির্ধারিত হলো

বিলুপ্তপ্রায় বৃক্ষ সংরক্ষণে গবেষণা বৃদ্ধি করা হবে: পরিবেশমন্ত্রী

জাতীয় খেলা কাবাডি ক্রমেই আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃত হচ্ছে: আইজিপি

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতে জাইকা ও বিদ্যুৎ বিভাগের কর্মশালা

এই বিভাগের সব খবর

শিরোনাম :