পঞ্চম দিনে হিট স্ট্রোকে নয় জেলায় ১০ জনের মৃত্যু

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৫৩

দেশজুড়ে চলছে তীব্র তাপপ্রবাহ। কোথাও কোথাও অতি তীব্র তাপপ্রবাহও শুরু হয়েছে। রৌদ্রের প্রখর দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেড়েছে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনা। এছাড়া ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টের রোগীও বেড়েছে তীব্র দাবদাহের কারণে।

সংশ্লিষ্ট খবর: চলমান তাপপ্রবাহ: সারাদেশে গাছ লাগানোর নির্দেশনা

আরও পড়ুন: হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা

গত ১৯ এপ্রিল থেকে পাঁচ দিনে রাজধানীনসহ সারাদেশে হিট স্ট্রোকে প্রাণ গেছে ২৬ জনের। এরমধ্যে আজ মঙ্গলবার সারাদেশে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মঙ্গলবার রাত ১১টা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী সিরাজগঞ্জে দুইজন এবং রাজধানী ঢাকা, জামালপুর, ময়মনসিংহ পটুয়াখালী, নাটোর ও কুমিল্লায়, খুলনা ও শেরপুরে একজন করে মোট ১০ জন মারা গেছেন।

সারাদেশ থেকে ঢাকা টাইমসের প্রতিনিধিদের পাঠানো সংবাদের বিস্তারিত তুলে ধরা হলো—

ঢাকা: রাজধানীতে হিটস্ট্রোকে আলমগীর সিকদার (৫৬) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। কর্মস্থলে যাওয়ার পথে তিনি গুলিস্তান এসে গাড়ি থেকে নামতেই রাস্তায় হেলে পড়েন।

এরপর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মঙ্গলবার সকালে ওয়ারী থানাধীন গুলিস্তান টোল প্লাজার সামনে এ ঘটনা ঘটে। মৃত আলমগীর সিকদার প্রিন্টিং প্রেসের বাইন্ডিংয়ের কাজ করতেন।

তিনি ঢাকার দক্ষিণ কাজলা নয়ানগর যাত্রাবাড়ীর স্থায়ী বাসিন্দা। তার বাবার নাম জমির সিকদার। তিনি তিন ছেলে ও এক মেয়ের জনক।

বেলা পৌনে ১১টার দিকে আলমগীর সিকদারকে অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। তখন কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর তাকে মৃত ঘোষণা করেন।

ওয়ারী থানার উপপরিদর্শক (এসআই) শাহ আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ধারণা করা হচ্ছে, হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে। ঘটনাস্থলের আশপাশের লোকজনের বরাত দিয়ে তিনি বলেন, লোকটি বাসা থেকে কাজে বের হয়। গুলিস্তান টোল প্লাজায় গাড়ি থেকে নেমে হেঁটে যাচ্ছিলেন। ওই সময় তিনি হেলে পড়লে আশপাশের লোকজন তাকে অচেতন অবস্থায় উদ্ধার করে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যায়। তখন কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃতের ছোট ভাই রবিউল আলম বলেন, ‘তার ভাই একটি প্রিন্টিং প্রেসে বাইন্ডিংয়ের কাজ করত। সকালে বাসা থেকে কাজে বের হয়েছিল। পরে খবর পেয়ে ঢামেক হাসপাতালে এসে তাকে মৃত অবস্থায় দেখতে পাই।’

জামালপুর: জামালপুরের ইসলামপুরে গোলাম রাব্বানী নামের এক মরিচ ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার ফলিয়ামারী গ্রামে অতিরিক্ত গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন গোলাম রাব্বানী। মৃত গোলাম রাব্বানী ফলিয়ামারী গ্রামের মো. মোহরের ছেলে ৷ তিনি গুঠাইল বাজারের মরিচের ব্যবসা করতেন।

স্থানীয়রা জানান, সকালে অতিরিক্ত গরমে বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন গোলাম রব্বানী। এসময় তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. এএএম আবু তাহের বলেন, আমরা ধারণা করছি অতিরিক্ত গরমের কারণে হিট স্ট্রোকে গোলাম রাব্বানীর মৃত্যু হয়েছে।

ময়মনসিংহ: ময়মনসিংহে ফুলপুর উপজেলায় মো. রমজান আলী (৬৮) নামের এক শিলপাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার ৬ নম্বর কয়রা ইউনিয়নের ইমাতপুর গ্রামে এই মৃত্যুর ঘটনা ঘটে।

মৃত রমজান আলী তারাকান্দা উপজেলার ৩ নম্বর কাকনী ইউনিয়নের বগীরপাড়া গ্রামের বাসিন্দা।

ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুবুর রহমান এই মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

৯ নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. তরিকুর রহমান খন্দকার রাশেদ জানান, ‘রমজান আলী গ্রামে ঘুরে ঘুরে মশলা ভাটার শিলপাটা কাটার কাজ করতেন। প্রতিদিনের মতো আজ সকালে তিনি বাড়ি থেকে কাজে বের হয়ে পার্শ্ববর্তী ফুলপুর উপজেলার ইমাতপুরে যায়। সেখানে কাজ করা অবস্থায় দুপুরে প্রচণ্ড গরমে হিট স্ট্রোক করে মারা যান।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হুমায়ন কবীর বলেন, ‘হাসপাতালে আসার আগেই রমজান আলীর মৃত্যু হয়েছে। তবে তার মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। ধারণা করা হচ্ছে অতিরিক্ত গরমে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে।’

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে দুই কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে। মঙ্গলবার সকালে তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের কালুপাড়ায় মাঠে কাজ করার সময় কৃষক আফসার আলী (৬৫) ও দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়নের পাটাগ্রামের চরে কৃষক পেয়ার ব্যাপারী (৭৫) হিট স্ট্রোকে মারা যান।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে আফসার আলী বাড়ি থেকে মাঠে কৃষি কাজ করার জন্য বের হন। পরে কাজ করার সময় গরমে হিট স্ট্রোকে ঘটনাস্থলেই মারা যান তিনি।

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম জানান, কালুপাড়ায় আফসার আলী নামে এক কৃষক হিট স্ট্রোকে মারা গেছেন বলে শুনেছি।

গান্ধাইল ইউনিয়নের সদস্য (ইউপি মেম্বার) আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘মঙ্গলবার দুপুরে বৃদ্ধ পেয়ার আলী তার কৃষি জমি দেখার জন্য যমুনায় জেগে উঠা চরে যায়। সেখানে তিনি হিট স্ট্রোক করে মারা যান।’

পটুয়াখালী: পটুয়াখালীর বাউফলে মোহাম্মদ শাহ-আলম (৫০) নামের একজন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে।

তিনি পুলিশের ঢাকা গোয়েন্দা শাখায় (ডিবি) কর্মরত ছিলেন। গত শনিবার তিনি ছুটিতে গ্রামের বাড়ি বাউফলে আসেন।

সোমবার (২২ এপ্রিল) রাত ৯টার দিকে হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ অবস্থায় তাকে বাউফল হাসপাতালে নেওয়া হলে সেখান থেকে তাকে বরিশালে পাঠানো হয়। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছানোর আগেই তার মৃত্যু হয়।

তিনি হিট স্ট্রোক করেছিলেন বলে মঙ্গলবার তার পরিবারকে নিশ্চিত করেছেন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক।

নাটোর: নাটোরের বড়াইগ্রামে দুপুরের জমিতে কাজ করার সময় ‘হিট স্ট্রোকে’ রকুল হোসেন (৩০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার চান্দাই ইউনিয়নের সাতইল বিলে এ ঘটনা ঘটে। তিনি গাড়ফা উত্তরপাড়া গ্রামের হাজী আব্দুর রহিমের ছেলে।

চান্দাই ইউপি চেয়ারম্যান শাহানাজ পারভীন জানান, সকাল থেকে কৃষি জমিতে কাজ করছিলেন বকুল। তীব্র তাপপ্রবাহ সহ্য করতে না পেরে কাজের একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ বোধ করলে তিনি পাশের জলাশয়ে যাওয়ার চেষ্টা করেও পৌঁছাতে পারেননি, পথেই পড়ে মারা যান। অন্য কৃষকরা বিষয়টি টের পেয়ে মরদেহ উদ্ধার করে বাড়িতে পৌঁছে দেন।

কুমিল্লা: কুমিল্লার বুড়িচংয়ে হিট স্ট্রোকে মজিবুর রহমান (৪৫) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার গরমের মাত্রা সহ্য করতে না পেরে হিটস্ট্রোকে তার মৃত্যু হয়। মৃত মজিবুর সদর উপজেলার জগতপুর গ্রামের নিজাম হাজীর বাড়ীর আলফাজ উদ্দিনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ৯টার দিকে বুড়িচংয়ের ব্যবসায়ী মো. রুহুল আমিনের বাড়িতে কাজ করতে যান মজিবুর। তিনি বিল্ডিংয়ের বেইজ কাটার সময় হিটস্ট্রোক করেন। এ সময় স্থানীয়রা তাকে বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

খবর পেয়ে বুড়িচং থানার এসআই মো. নুরুল ইসলাম বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সুরতহাল রিপোর্ট তৈরি করে থানায় নিয়ে যান।

এসআই মো: নুরুল ইসলাম বলেন, ‘লাশের গায়ে কোনো আঘাতের চিহ্ন নেই। এতে বুঝা যায়, তিনি স্ট্রোক করেই মারা গেছেন। তবে ময়নাতদন্তের রিপোর্ট এলে সঠিকটা বলা যাবে।’

খুলনা: খুলনায় হিট স্ট্রোকে অজ্ঞাত এক ব্যক্তির (৬০) মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে নগরীর আড়ংঘাটা থানা এলাকার খুলনা রিজিওনাল ক্যান্সার হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সামনে তার মৃত্যু হয়। আড়ংঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন বলেন, ‘বেশ কিছুদিন ধরে ওই ব্যক্তি আড়ংঘাটা এলাকায় ভবঘুরে হিসেবে ঘুরাফেরা করত। তার নাম-পরিচয় কেউ জানে না। যে গরম পড়েছে-তাতে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হিটস্ট্রোকে তার মৃত্যু হয়েছে।’

শেরপুর: শেরপুরের ঝিনাইগাতী উপজেলার ধানশাইল ইউনিয়নের কান্দুলী গ্রামে আল আমীন (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে ‘হিট স্ট্রোকে’ আক্রান্ত হলে শেরপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত আল আমীন ঝিনাইগাতী উপজেলার কান্দুলি গ্রামের ফরজ উদ্দিনের ছেলে। পারিবারিক সূত্রে জানা যায়, ধানশাইল ইউনিয়নের কান্দুলি গ্রামের আল আমীন ধানকাটা শ্রমিকদের খাবার নিয়ে যাওয়ার পথে হিট স্ট্রোকে আক্রান্ত হয়। পরে দ্রুত তাকে শেরপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ধানশাইল ইউনিয়নের চেয়ারম্যান সফিকুল ইসলাম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘অতিরিক্ত গরমের কারণেই আল আমীন মারা গেছে।’

এর আগেহ গত শুক্রবার চট্টগ্রামে একজন, শনিবার ঢাকা, পাবনা ও চুয়াডাঙ্গায় একজন করে, রবিবার দিনাজপুরে দুজন এবং পাবনা, মেহেরপুর, নরসিংদী, শরীয়তপুর, ঝালকাঠি ও সিলেটে একজন করে, সোমবার চুয়াডাঙ্গায় দুজন ও রাজধানীতে একজন মারা গেছেন।

প্রসঙ্গত, তীব্র দাবদাহের কারণে গত ১৯ এপ্রিল প্রথম দফায় সারাদেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর। ওইদিন চট্টগ্রামে এক বৃদ্ধের মৃত্যু হয়। এরপর দ্বিতীয় দফায় সোমবার আরও তিনদিনের হিট এলার্ট জারি করা হয়।

হিট এলার্ট ঘোষণার দিন থেকে শুরু করে মঙ্গলবার পর্যন্ত সারাদেশে হিট স্ট্রোকে মোট ২৫ জনের মৃত্যু হলো।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :