চলমান তাপপ্রবাহ: সারাদেশে গাছ লাগানোর নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৫০ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৪, ১৯:৪৪

দেশে চলমান তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতের প্রভাবে তীব্র তাপদাহ ও পরিবেশ সুরক্ষার লক্ষ্যে দেশের সর্বত্র বিশেষ করে সকল সিটি কর্পোরেশন ও পৌরসভা এলাকায় বৃক্ষরোপন ও পরিচর্যা প্রয়োজন। ফলে সারা দেশে বিশেষত সব সিটি কর্পোরেশ ও পৌরসভা এলাকায় গাছ লাগানোর নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এ নির্দেশনা দিয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে দেশের সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং পৌরসভার মেয়রের কাছে রবিবার চিঠি পাঠানো হয়। সোমবার বিষয়টি সরকারি ওয়েবসাইটে প্রকাশ হয়।

নির্দেশনায় বলা হয়, পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দেশের সর্বত্র বিশেষ করে নগর এলাকায় উপযুক্ত স্থানে পর্যাপ্ত বৃক্ষরোপণ এবং তা পরিচর্যা ও সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে খুলনা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘এই তীব্র গরমে গাছ লাগানোর বিষয়ে নির্দেশনা এসেছে। গাছ লাগানোর প্রস্তুতি নিয়েছি। তবে বৃষ্টির জন্য অপেক্ষা করছি। কারণ বৃষ্টির পানি না পেলে গাছ লাগানো হলে মারা যাবে। ফলে গাছ লাগানোর জন্য আরও কিছু সময় লাগছে।’

দেশের সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার পাশাপাশি পৌরসভার মেয়রের কাছেও চিঠি পাঠানো হয়। এ বিষয়ে সাভার পৌরসভার মেয়র মো. আব্দুল গণি ঢাকা টাইমসকে বলেন, ‘স্থানীয় সরকার নির্দেশনা দেওয়ার আগেই মেয়র অ্যালায়েন্স ফর হেলদি সিটি নামে আমাদের এ্কটি ফোরাম আছে, সেখানেও সবুজায়ন করা বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। প্রত্যেক পৌরসভার মেয়রদেরকে গাছ লাগানো বা সবুজায়ন করা নির্দেশনা দিয়েছি।

বর্তমানে দেশের ৪০টির বেশি জেলার বিভিন্ন স্থানে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজধানী ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/টিএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :