যে কারণে ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছেন পন্টিং

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ১৪:৪৩

গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরই ভারতীয় জাতীয় দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের সঙ্গে চুক্তি নবায়ন করেছিল বিসিসিআই। তবে নতুন এই চুক্তির মেয়াদ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্তই। বিসিসিআইয়ের সঙ্গে দ্রাবিড় আর চুক্তি নবায়ন করবেন না। এ কারণে বিসিসিআই জানিয়েছিল, টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দল দেশত্যাগের আগেই নতুন প্রধান কোচ চেয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে। সে অনুযায়ী ১৩ মে এই পদে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি দেয় বিসিসিআই।

রোহিত–কোহলি–বুমরাদের নতুন কোচ হতে কারা আবেদন করেছেন, তা এখনই জানার সুযোগ নেই। তবে বিসিসিআইয়ের পছন্দের তালিকায় কারা আছেন—এমন কয়েকজনের নাম এরই মধ্যে সামনে এসেছে। বোর্ডের পক্ষ থেকে কারও কারও সঙ্গে যোগাযোগও করা হয়েছে। তাদেরই একজন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ান কিংবদন্তি পন্টিংকে কোচ করে আনতে বিসিসিআই তার সঙ্গে সম্প্রতি সরাসরি যোগাযোগ করেছে বলে তিনি নিজেই আইসিসির সঙ্গে আলোচনায় দাবি করেছেন।

তবে ভারতের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এই অজি কিংবদন্তি। কারণটাও খোলাসা করেছেন তিনি, জাতীয় দলের কোচ হওয়ার জন্য নিজেকে এখনই উপযুক্ত ভাবছেন না তিনি।

ভারতের মাটিতে অবশ্য পন্টিংয়ের সুখস্মৃতির অভাব নেই। খেলোয়াড়–কোচ উভয় ভূমিকায় মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে আইপিএল শিরোপা জিতেছেন। ২০১৮ সাল থেকে আরেক আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসকে কোচিং করাচ্ছেন।

আইসিসিকে দেয়া সাক্ষাতে পন্টিং বলেন, ‘এ নিয়ে (ভারতের কোচ হওয়া প্রসঙ্গে) আমি অনেক প্রতিবেদন দেখেছি। সাধারণত এ ধরনের বিষয় আপনি নিজে জানার আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে চলে আসে। তবে এটা ঠিক যে আইপিএলের সময় সরাসরি কিছু আলাপ–আলোচনা হয়েছিল। তারা (বিসিসিআই) শুধু এটা জানতে চেয়েছিল, আমি (ভারতের কোচ হতে) কতটা আগ্রহী।’

বিশ্বের অন্যতম শক্তিশালী দলের কোচ কেন হতে চাননা, সেই উত্তরও দিয়েছেন পন্টিং, ‘একটি জাতীয় দলের সিনিয়র কোচ হতে পারলে ভালোই হতো। কিন্তু আমার জীবনে আরও অনেক জিনিস আছে। আমি বাড়িতে সময় কাটাতে চাই। সবাই জানে, ভারতীয় দলের কোচ হলে আইপিএলের দলের সঙ্গে থাকা যায় না। তাই আমাকে একটা ছেড়ে আরেকটি বেছে নিতে হবে।

‘তা ছাড়া জাতীয় দলের কোচকে বছরে ১০ থেকে ১১ মাস কাজ করতে হয়। তাই আমি যতই চাই না কেন, এটা ঠিক এই মুহূর্তে আমার জীবনধারার সঙ্গে খাপ খাবে না এবং যে কাজগুলো আমি করতে পছন্দ করি, তা উপভোগ করতে পারব না।’- যোগ করেন পন্টিং।

ভারতের এমন প্রস্তাব নিয়ে পরিবারের সঙ্গেও আলাপ করেছিলেন পন্টিং। তাদের সায় থাকলেও অজি এই ক্রিকেটার নিজেকে বিরত রেখেছেন বড় দায়িত্ব থেকে, ‘আমার পরিবার ও সন্তানেরা আইপিএলের সময় পাঁচ সপ্তাহ আমার সঙ্গেই কাটিয়েছে। ওরা প্রতিবছরই ভারতে আসে। আমি আমার ছেলের কানে চুপিচুপি কথাটা বলেছি, তোমার বাবাকে ভারতের কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। আমার ছেলে বলল, ‘বাবা, তুমি চাকরিটা নিয়ে নাও। তাহলে আগামী কয়েক বছর আমরা ভারতেই থাকব।’

পন্টিংয়ের ভাষ্য, ‘আমার সন্তানেরা ভারতে থাকতে ও ভারতের ক্রিকেট সংস্কৃতিকে এতটাই পছন্দ করে। কিন্তু ওই যে বললাম, আমার জীবনধারার সঙ্গে এই মুহূর্তে চাকরিটা ঠিক যায় না।’

(ঢাকাটাইমস/২৩মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :