ছয়বারে সোনার দাম ১০৩৭৮ টাকা বাড়ার পর কমলো ১০৮৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ২৩:৫২ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ২৩:৩৫

টানা কয়েক দফা বাড়ার পর এবার ভরিতে ১ হাজার টাকা কমানো হয়েছে স্বর্ণের দাম। ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনায় ১ হাজার ৮৪ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস)।

বৃহস্পতিবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর ফলে প্রতি ভরি সোনার নতুন দাম হয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। শুক্রবার থেকে সোনার নতুন এই দাম কার্যকর হবে।

চলতি মাসে সোনার দাম ছয়বার বৃদ্ধির পর এবার প্রথম কমেছে। এ মাসের ৫, ৬, ৭, ১১, ১৮ ও ১৯ মে ভরিপ্রতি সোনার দাম ৭৩৫ টাকা থেকে সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত বাড়ানো হয়েছিল। এরমধ্যে সর্বনিম্ন ৭৩৫ টাকা বাড়ানো হয় গত ৬ মে এবং সর্বোচ্চ সাড়ে চার হাজার টাকা বাড়ানো গত ৭ মে।

এছাড়াও নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ২৭ টাকা কমিয়ে ১ লাখ ১৩ হাজার ৮২ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৮৭৫ টাকা কমিয়ে ৯৬ হাজার ৯২৮ টাকা এবং আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৭৩৫ টাকা কমিয়ে ৮০ হাজার ১৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোনার দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

গত মাসেও সোনার দাম উঠানামা করে ব্যাপকহারে। গত ২১ এপ্রিল দেশে সোনার মূল্যবৃদ্ধি পেয়ে সর্বোচ্চ দামে পৌঁছায়। তখন প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছিল ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা।

(ঢাকাটাইমস/২৩মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :