আইসিজের আদেশ মানা বাধ্যতামূলক: ইইউ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মে ২০২৪, ১৬:৩৮ | প্রকাশিত : ২৫ মে ২০২৪, ১৬:৩১

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফাহ অঞ্চলে ইসরায়েলের সামরিক অভিযান বন্ধে আইসিজের আদেশ মানা বাধ্যতামূলক মন্তব্য করে তা বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এক্স পোস্টে ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, ‘ইসরায়েলকে আইসিজে-র রায় মানা বাধ্যতামূলক। সেগুলোকে সম্পূর্ণ এবং কার্যকরভাবে প্রয়োগ করতে হবে।’

শুক্রবার ইসরায়েলকে রাফায় সামরিক অভিযান বন্ধ, সেনা প্রত্যাহার, মানবিক সাহায্য প্রবেশের জন্য রাফাহ সীমান্ত ক্রসিং খুলে দেওয়া এবং গাজা উপত্যাকায় আন্তর্জাতিক তদন্তকারীদের প্রবেশানুমতি দেওয়ার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে)।

দক্ষিণ আফ্রিকার আবেদনের প্রেক্ষিতে আইসিজের ১৫ সদস্যের বিচারক প্যানেল সর্বোচ্চ (১৩ বিচারক) সংখ্যাগরিষ্ঠতায় এই রায় দেন।

সংশ্লিষ্ট আরও খবর:

ইসরায়েলের দাবি অবিশ্বাস্য, রাফায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

আইসিজের রায়ে উদ্বিগ্ন নেতানিয়াহু, ডেকেছেন জরুরি বৈঠক

আদালতের আদেশ মানা বাধ্যতামূলক, ইসরায়েলের উদ্দেশ্যে জাতিসংঘ মহাসচিব

আইসিজের রায় কার্যকরের আহ্বান স্পেনের

আইসিজের রায় কার্যকর করার দাবি জানিয়েছে স্পেন। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস ইসরায়েলের প্রতি আইসিজে ঘোষিত রায় বাস্তবায়নের দাবি জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা এর বাস্তবায়ন দাবি করছি। এছাড়াও যুদ্ধবিরতি, জিম্মিদের মুক্তি এবং মানবিক প্রবেশাধিকার চাই। গাজাবাসীর দুর্ভোগ ও সহিংসতার অবসান ঘটাতে হবে।’

এদিকে ফিলিস্তিনি ব্যাংক হিসাব চালু রাখার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে উন্নত সাত দেশের জোট জি-৭।

গুরুত্বপূর্ণ লেনদেন, বাণিজ্য এবং মানবিক পরিষেবা চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য জি৭ জোটের অর্থমন্ত্রীরা এক বিবৃতিতে এ আহ্বান জানান।

উত্তর ইতালিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মান, জাপান ও ইতালির অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের একটি বৈঠক শেষে এ বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য জেরুজালেম ও ইসরায়েলের ব্যাংক হিসাবের অর্থ মুক্ত করার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানান তারা।

জি-৭ নেতারা বলেন, ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষের ব্যাংক হিসাব আটকে রাখা হলে ফিলিস্তিন ভূখণ্ডে অর্থনৈতিক ও মানবিক পরিস্থিতি খুবই নেতিবাচক হবে।’

(ঢাকাটাইমস/২৫মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :