যুক্তরাষ্ট্রে ঝড়ের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মে ২০২৪, ১৪:১০ | প্রকাশিত : ২৮ মে ২০২৪, ১৪:০৬

যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন রাজ্যে একাধিক শক্তিশালী ঝড়ের আঘাতে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কতৃপক্ষ।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস এবং কেনটাকি রাজ্যে ঝড়ের কারণে এসব মৃত্যু হয়েছে। এর মধ্যে আরকানসাসে অন্তত আটজন, টেক্সাসে সাতজন, কেন্টাকিতে চারজন এবং ওকলাহোমায় দুইজন নিহত হয়েছে।

কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার সোমবার ভোরে রাজ্যে টর্নেডোর আঘাতের পর জরুরি অবস্থা ঘোষণা করেন।

বেসিয়ার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ বলেছিলেন, ‘এটি আমাদের জনগণের জন্য একটি কঠিন রাত ছিল।’ পরে একটি প্রেস ব্রিফিংয়ে তিনি আরও বলেন, একাধিক বিধ্বংসী টর্নেডো প্রায় পুরো রাজ্যে আঘাত করেছে, যার মধ্যে একটি প্রায় ৬৫ কিলোমিটার (৪০ মাইল) গতিতে আঘাত হানে।

কেনটাকির কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ে রাজ্যের ১০০টি মহাসড়ক ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

কুক কাউন্টি শেরিফ রে স্যাপিংটন সাংবাদিকদের বলেছেন, ডালাসের উত্তরে ভ্যালি ভিউ এলাকায় বিধ্বংসী টর্নেডোর আঘাতে বহু বাড়িঘর ও একটি পেট্রোল স্টেশন ধ্বংস হয়ে গেছে। এবং একটি আন্তঃরাজ্য হাইওয়েতে যানবাহন উল্টে দেয়।

ওকলাহোমায়, শনিবার গভীর রাতে মায়েস কাউন্টিতে টর্নেডো আঘাত হানার পর কমপক্ষে দুইজন মারা গেছে, জরুরী ব্যবস্থাপনার কাউন্টি প্রধান জনি জানজেন তুলসার ফক্স নিউজকে জানিয়েছেন।

পাওয়ারআউটএজ.ইউএস ট্র্যাকিং ওয়েবসাইট অনুসারে, আবহাওয়ার কারণে কয়েক লাখ মানুষ সোমবার বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হয়েছেন, শুধুমাত্র কেন্টাকিতে ১ লাখ ৮০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন৷

কেনটাকির গভর্নর বেসিয়ার বলেছেন, সমস্ত বিদ্যুৎ পুনরুদ্ধার করতে কয়েক দিন সময় লাগতে পারে।

এরআগে গত সপ্তাহে টেক্সাসে একটি শক্তিশালী টর্নেডো তান্ডবে চারজন নিহত হয়েছিল।

(ঢাকাটাইমস/২৮মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :