ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি স্পেন, নরওয়ে-আয়ার‌ল্যান্ডের

অনলাইন ডেস্ক
| আপডেট : ২৮ মে ২০২৪, ১৯:০৫ | প্রকাশিত : ২৮ মে ২০২৪, ১৬:৫৯

ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতির ঘোষণা দিলো ইউরোপের অন্যতম প্রভাবশালী দেশ স্পেন, নরওয়ে ও আয়ার‌ল্যান্ড।

মঙ্গলবার স্পেনের মন্ত্রিসভা ফিলিস্তিনকে রাষ্ট্র স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণাপত্র অনুমোদন করেছে। পৃথক ঘোষণায় নরওয়ে ও আয়ারল্যান্ড সরকারও নিজ নিজ দেশের মন্ত্রিসভায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির অনুমোদনের কথা ঘোষণা করেছে।

প্রায় এক মাস ধরেই ইউরোপের এই তিন দেশ যৌথভাবে ফিলিস্তিনকে ‘স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি’র বিষয়ে আলোচনা করছিল। তারা পারস্পরিক আলোচনার মধ্য দিয়ে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দিতে একসঙ্গে কাজ করছে। এই তিন দেশের নেতারা ইউরোপের অন্যান্য দেশগুলোকেও ‘স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র’ স্বীকৃতির বিষয়ে ঐক্যমতের আহ্বান জানিয়ে আসছে।

স্পেনের সরকারি মুখপাত্র পিলার আলেগ্রিয়া গণমাধ্যমকে এ বিষয়ে বিস্তারিত জানিয়ে ব্রিফ করেছেন। খবর আল জাজিরা।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ

পিলার বলেন, ‘স্পেন তার মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত একটি সিদ্ধান্তে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।’

তিনি বলেন, ‘মন্ত্রিসভা ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার একটি উদ্দেশ্য ছিল, ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।’

স্পেনের সরকারি মুখপাত্র জানান, ১৯৬৭ সালের আন্তর্জাতিক সীমানা অনুযায়ী ফিলিস্তিনকে রাষ্ট্র স্বীকৃতি দিয়েছে স্পেন। আন্তর্জাতিকভাবে নির্ধারিত সীমানা অনুযায়ী উল্লিখিত ভূমিকে ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ মনে করে স্পেন।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, ‘স্পেন আনুষ্ঠানিকভাবে ‘‘ন্যায়বিচারের দিকে ঐতিহাসিক পদক্ষেপ এবং শান্তি অর্জনের একমাত্র পথ’’ হিসেবে ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।’

এদিকে এএফপি জানিয়েছে জানায়, নরওয়ের সরকারও আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ ইদে বলেন, ‘নরওয়ে ৩০ বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্রের সবচেয়ে সাহসী রক্ষকদের মধ্যে একটি।’

বা থেকে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড এবং আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন গত ২৭ মে বেলজিয়ামের ব্রাসেলসে মিলিত হন

এছাড়াও এদিন আয়ারল্যান্ডও আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।

মঙ্গলবার ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বিবৃতি দিয়েছে দেশটির সরকার।

বিবৃতিতে বলা হয়েছে, ‘মঙ্গলবার সকালে মন্ত্রিসভার বৈঠকে সরকার এই স্বীকৃতির অনুমোদন দিয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘সরকার ফিলিস্তিনকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে এবং ডাবলিন ও রামাল্লার মধ্যে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে।

রামাল্লায় আয়ারল্যান্ডের একটি পূর্ণ দূতাবাস এবং ফিলিস্তিনে আয়ারল্যান্ডের একজন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত গত বুধবার নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের শীর্ষনেতারা পৃথকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা জানান। ২৮ মে থেকে স্বীকৃতির আনুষ্ঠানিক ঘোষণার কথা বলা ইউরোপের এই তিনদেশের পক্ষ থেকে। পাশাপাশি তারা আরও দেশকে এ ঘোষণায় যুক্ত হতে আহ্বান জানায়।

এর আগে প্রায় ১৩৯টি দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই তালিকায় রয়েছে ইউরোপেরও কিছু দেশ। ১৯৮৮ সালে হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, বুলগেরিয়া, সাইপ্রাস, মাল্টা ও সুইজারল্যান্ড ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল।

(ঢাকাটাইমস/২৮মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গৃহকর্মী নির্যাতন: হিন্দুজা পরিবারের চার সদস্যের কারাদণ্ড

গাজায় প্রাণহানি ছাড়াল সাড়ে ৩৭ হাজার  

৪৯ হজযাত্রীর মৃত্যু, তিউনিসিয়ার ধর্মমন্ত্রী বরখাস্ত 

ইসরায়েলি নৌঘাঁটিতে কামিকাজে ড্রোন হামলা হিজবুল্লাহর

গাজায় রেড ক্রসের কার্যালয়ের কাছে ইসরায়েলি হামলা, নিহত ২২

রাশিয়া-উত্তর কোরিয়ার সামরিক সহযোগিতা জোরদার, যা বলছে যুক্তরাষ্ট্র

তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানে নিহত বেড়ে ৫৫, হাসপাতালে শতাধিক

লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না: গুতেরেস

যুক্তরাষ্ট্রে সুপার মার্কেটে বন্দুক হামলায় নিহত ৩, আহত ১০

যুক্তরাষ্ট্রের কলেজে বিদেশি গ্র্যাজুয়েটদের গ্রিন কার্ড দিতে চান ট্রাম্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :