ঢাকাটাইমস সম্পাদকের বিরুদ্ধে এমপি দবিরুলের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০১৬, ২২:৩৫ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৬, ২০:৫৮

সংবাদ প্রকাশের জের ধরে মূলধারার পাঠকপ্রিয় অনলাইন সংবাদপত্র ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক আরিফুর রহমানের (দোলন) বিরুদ্ধে মামলা করেছেন ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য দবিরুল ইসলাম। মামলায় ঢাকাটাইমসের ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি বদরুল ইসলাম বিপ্লবকেও আসামি করা হয়েছে।

সোমবার রাত সোয়া ১১টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন ২০১৩-এর ৫৭ (১) ধারায় বালিয়াডাঙ্গী থানায় এ মামলা করা হয়। মামলা নম্বর ১৮। এতে ওই ধারায় ইলেট্রনিক বিন্যাস তথ্য মোবাইল ফোনের মাধ্যমে মানহানিকর অপরাধ ঘটিয়ে ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ আনা হয়।

গত ২৬ নভেম্বর স্থানীয় লোকজনের বরাত দিয়ে ঢাকাটাইমসে ‘ঠাকুরগাঁওয়ে জমি নিয়ে সংঘর্ষে আহত ১০’ শিরোনামে একটি খবর প্রকাশিত হয়। এতে উল্লেখ করা হয়, সাংসদ দবিরুলের কর্মীরা হিন্দু সম্প্রদায়ের জমি দখল করতে গেলে ওই সংঘর্ষ বাধে বলে স্থানীয় লোকজন জানান।

সাংবাদিকতার নৈতিকতা অনুযায়ী, এই ঘটনার বিষয়ে সাংসদ দবিরুল ইসলামের সঙ্গে ঢাকাটাইমসের প্রতিনিধি কথা বলেন। তিনি বিষয়টি অস্বীকার করে জানান, ঘটনার সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা নেই। সাংসদের এই বক্তব্যও সংবাদে উল্লেখ করা হয়।

প্রকাশিত এই সংবাদের কোনো প্রতিবাদ না করেই সাংসদ দবিরুল ইসলাম ঢাকাটাইমস সম্পাদকের বিরুদ্ধে মামলা করলেন।

মামলায় সাংসদ দবিরুল ইসলাম দেশের স্বনামধন্য সাংবাদিক আরিফুর রহমানকে, যিনি পাঠকপ্রিয় সংবাদ ম্যাগাজিন ‘সাপ্তাহিক এই সময়’-এরও সম্পাদক, তাকে অজ্ঞাতনামা বলে উল্লেখ করেন। জঙ্গি বাংলা ভাই থেকে শুরু করে দেশের জঙ্গিগোষ্ঠী ও যুদ্ধাপরাধীদের নানা তৎপরতা নিয়ে আরিফুর রহমানের বহু অনুসন্ধানী প্রতিবেদন দেশজুড়ে আলোচিত হয়, যা তাকে সাহসী সাংবাদিক হিসেবে পরিচিত করে।

দবিরুল ইসলাম তার মামলার এজাহারে অভিযোগ করেন, ‘অদ্য এই মর্মে অভিযোগ করিতেছি যে, বালিয়াডাঙ্গী থানার আমজনখোর মৌজার মৃত ঝড়ু রামপালের পুত্র যতেন পালের পারিবারিক জমি লইয়া গত ২৬/১১/২০১৬ ইং তারিখ দুপুরের আগে একটি বড় রকমের ঘটনা ঘটে। সেই সময় আমি আমার এলাকার জনৈক ধনবর আলির জানাজায় ছিলাম। উক্ত জানাজা হইতে বাড়ি ফিরিয়া যতেন পালের ঘটনার কথা জানিতে পারা মাত্রই আমি বালিয়াডাঙ্গী থানার অফিসার ইনচার্জকে মোবাইল ফোনে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ লইবার জন্য বলি।

‘অতঃপর ২৬/১১/২০১৬ ইং তারিখ রাত অনুমান ১১:৩০ ঘটিকার সময় আমার ব্যক্তিগত কর্মকর্তা মো. কামরুজ্জামান শামীম ঢাকাটাইমস অনলাইন পত্রিকার কম্পিউটার নেট হইতে ডাউনলোড করা একটি সংবাদ আমার হাতে দেয়। উক্ত অনলাইন পত্রিকা ২৬/১১/২০১৬ ইং তারিখ ২২:৪৮ ঘটিকার সময় অনলাইন পত্রিকার স্থানীয় অজ্ঞাতনামা ঠাকুরগাঁওয়ের প্রতিনিধির উদ্ধৃতি দিয়া এই মর্মে সংবাদ প্রচার ও প্রকাশ করেন যে, “জমি দখলকে কেন্দ্র করে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে সংসদ দবিরুল ইসলামের কর্মীদের সঙ্গে হিন্দু সম্প্রদায়ের সংঘর্ষে ১০ জন আহত হয়েছে। গুরুতর ছয়জনকে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করা হইলে কর্তব্যরত চিকিৎসক তাহাদের উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান... ইত্যাদি। আরও অনেক কথা প্রকাশ করে এবং অনলাইন পত্রিকায় প্রকাশিত সংবাদের উপরে একটি সরিষাক্ষেতে কতক লোকজন লাঠি হাতে মারমুখী দেখা যাইতেছে। যাহা আদৌ সঠিক নহে।

‘ঠাকুরগাঁও-এর একটি কুচক্রি মহল বালিয়াডাঙ্গী তথা ঠাকুরগাঁওয়ের আওয়ামী লীগের রাজনীতি ও আমার ভাবমূর্তি, মানসম্মান ও মর্যাদাহানী করিয়া এলাকার আইনশৃঙ্খলার অবনতি ঘটাইবার অসৎ উদ্দেশ্যে ঢাকাটাইমস অনলাইন পত্রিকার অজ্ঞাতনামা প্রতিনিধিকে অন্যায়ভাবে প্রভাবিত করিলে উক্ত অজ্ঞাতনামা প্রতিনিধি ঘটনার সহিত আমার সংশ্লিষ্টতা নাই জানিয়াও মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর, সরকারের সমমর্যাদায় ক্ষুণ্নকারী ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হইতে পারে জানিয়াও উল্লেখিত রূপ মিথ্যা তথ্য অনলাইন পত্রিকায় প্রকাশ করিয়াছে। অত্র সহ অনলাইন পত্রিকার ডাউনলোড কপি সংযুক্ত করা হইলো।

এমতাবস্থায় উক্ত অনলাইন পত্রিকার অজ্ঞাতনামা সম্পাদক ও অজ্ঞাতনামা ঠাকুরগাঁও প্রতিনিধির বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার অপরাধ বিবেচনায় লইয়া আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হইলো।’

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ইএস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :