শওকত ওসমানের রচনা ছড়িয়ে দেয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০১৭, ২১:৫৫

উদীচীর সাবেক সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী রাষ্ট্রীয় উদ্যোগে কথাসাহিত্যিক শওকত ওসমানের জন্মশতবর্ষ উদযাপনের দাবি জানিয়েছেন।

তিনি বাংলা একাডেমির উদ্যোগে প্রথিতযশা এ লেখকের রচনাসমগ্রও প্রকাশের দাবি জানান।

কথাশিল্পী শওকত ওসমান জন্মশতবর্ষ উদযাপনের দুই দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী সন্ধ্যায় সভাপতির বক্তৃতায় তিনি এ দাবি জানান।

মঙ্গলবার রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে উদীচী এ সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে।

এতে আরও বক্তৃতা করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ, মঞ্চ অভিনেতা তবিবুল ইসলাম বাবু এবং শওকত ওসমানের পুত্র জাঁ নেসার ওসমান। আলোচনা সভার অতিথিদের ফুল দিয়ে স্বাগত জানান উদীচীর কেন্দ্রীয় নেতারা।

অনুষ্ঠানে কামাল লোহানী বলেন, শওকত ওসমানের নামে শুধু একটি মিলনায়তন করলেই হবে না, তার রচনা সর্বস্তরে ছড়িয়ে দেয়ার চেষ্টা করতে হবে।

উদীচীর সভাপতি ড. সফিউদ্দিন আহমদ বলেন, আজকের দিনে শওকত ওসমানের অভাব খুব বেশি করে অনুভূত হয়। দেশে যখন ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার বিষবাস্প ক্রমশ ছড়িয়ে দেয়ার অপচেষ্টা চলছে, তখন শওকত ওসমানের রচনাসমূহ সঠিকভাবে পাঠ করলে এ থেকে উত্তরণের পথ পাওয়া সম্ভব হবে।

সাংস্কৃতিক পর্বে শওকত ওসমান রচিত ছোটগল্প ‘দুই মুসাফির’ অবলম্বনে মাইনুল হাসিব নির্মিত স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘ফেরা’ প্রদর্শিত হয়। এরপর সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যছন্দ। বেনজীর সালামের পরিচালনায় ‘জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ’ গানটির সাথে শিল্পীরা নৃত্য পরিবেশন করেন।

আলোচনা পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন। আলোচনা সভার পর তিনি আবৃত্তি পরিবেশন করেন। এছাড়া, গান পরিবেশন করেন আনান বাউল ও জাহিদ কামাল।

সোমবার সকাল সাড়ে ১০টায় এ মিলনায়তনের সামনের উন্মুক্ত চত্ত্বরে বিশিষ্ট লেখক, রবীন্দ্র গবেষক ও প্রবন্ধকার আহমদ রফিক এ উৎসবের উদ্বোধন করেন।

(ঢাকাটাইমস/০৩জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :