গণহত্যা দিবস অন্তরে ধারণ করে বিএনপি: ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০১৭, ১৩:২৮ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১৩:২৭

জাতীয় গণহত্যা দিবসে বিএনপির কোনো কর্মসূচি না থাকার বিষয়ে দলের সাধারণ সম্পাদক মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা এই দিবসটিকে অন্তরে ধারণ করেন। তারা শহীদদের স্মরণও করেন।

রবিবার ৪৭ তম স্বাধীনতা দিবসে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল। সকালে জাতীয় স্মৃতিসৌধে বিএনপির পক্ষ থেকে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শ্রদ্ধা জানানো শেষে জিয়াউর রহমানের প্রতিও শ্রদ্ধা জানান। এ সময় মির্জা ফখরুলসহ দলের জ্যেষ্ঠ নেতারাও উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা শুরুর দিনটিকে সরকার চলতি মাস থেকেই জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করছে। কিন্তু এই জাতীয় দিবসে বিএনপি কোনো কর্মসূচি রাখেনি। এ নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তীব্র সমালোচনা করেছেন বিএনপির।

ওবায়দুল কাদের বিএনপিকে উদ্দেশ্য করে বলেছেন, ‘মুক্তিযুদ্ধের ঘোষক বলে যারা নিজেদেরকে দাবি করে, তাদের জিজ্ঞাসা করতে চাই এই দিনে কেন আপনাদের কর্মসূচি কি?...‘স্বাধীনতার শত্রুদের সাথে আঁতাত করেন, মুক্তিযুদ্ধকে স্বীকার করে না। এটা পরিস্কার করুন, মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেন, না ৪৭ সালের চেতনা ধারণ করেন এটা প্রশ্ন করতে চাই।’

মির্জা ফখরুলের কাছে বিষয়টি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এই দিবসটি সবসময় অন্তরে ধারণ করে আসছি। স্মরণ করে এসেছি, পালনও করি। কিন্তু এবার তারা ঘোষণা দিয়ে এই দিবসটি পালন করছে।’

স্বাধীনতার ৪৭তম বর্ষে এসে ২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ পালনে সরকারের সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তোলেন ফখরুল তিনি বলেন, ‘গণহত্যা হয়েছে ৪৬ বছর আগে। এরপর বেশ কয়েকবার ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। বিশেষ করে তারা ১৯৯৬ ও ২০০৮ সালে ক্ষমতায় এসছিলো। তখন তো গণহত্যা দিবস পালন করেনি। আমাদের এখন প্রশ্ন হচ্ছে, তাদের উপলব্ধিতে বিষয়টি এতো দেরি করে এলো কেন?’।

গণতন্ত্রের জন্যই মুক্তিযুদ্ধ হয়েছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন সরকার এই অধিকার এখন লংঘন করছে। তিনি বলেন, ‘স্বাধীনতার ৪৭তম বর্ষে এসে এখনো আমাদেরকে গণতন্ত্রের জন্য কথা বলতে হচ্ছে, লড়াই করতে হচ্ছে। অথচ স্বাধীনতার মূল চেতনাই ছিলো গণতন্ত্র’।

গণতন্ত্র এখন নির্বাসনে দাবি করে বিএনপি নেতা বলেন, ‘আমরা গণতন্ত্র ফিরিয়ে আনার লড়াই করছি। মহান স্বাধীনতা দিবসে আমরা শপথ নিচ্ছি, খালেদা জিয়ার নেতৃত্বে জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনবো।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আবদুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, এ জেড এম জাহিদ হোসেন ও এম এ মান্নান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম ও আমান উল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ এ সময় ‍উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২৬মার্চ/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :