রামপাল নিয়ে জ্যোতিষবিদ্যা-নির্ভর অভিযোগ করা হচ্ছে: হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৭, ১৯:৪৯

রামপাল নিয়ে অনুমান, আবেগ এবং জ্যোতিষবিদ্যা-নির্ভর অভিযোগ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

সুন্দরবন রক্ষা কমিটির সংবাদ সম্মেলনে ভাড়াটে বিশেষজ্ঞ ব্যবহার করা হয়েছে দাবি করে হাছান মাহমুদ বলেন, ‘মঙ্গলবারের সংবাদ সম্মেলনে যেসব আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতামত উপস্থাপন করেছেন, তাদের কয়েকজনকে আমি চিনি। পৃথিবীতে টাকা দিলে অনেক ভাড়াটে বিশেষজ্ঞ পাওয়া যায়।

‘সুন্দরবন রক্ষা’ জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যের প্রতিবাদে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, ‘রামপাল নিয়ে তাদের অভিযোগ অনুমান, আবেগ এবং জ্যোতিষবিদ্যা-নির্ভর। বিজ্ঞাননির্ভর নয়। রামপাল বিরোধীরা ষড়যন্ত্র করছে। তরুণ বয়সের ছেলে-মেয়েরা আবেগের কারণে আন্দোলনে যুক্ত হয়েছেন’। হাছান মাহমুদ রামপাল বিরোধীদের ‘জ্যোতিষবিদ্যা’ নয়, বিজ্ঞান নির্ভর যুক্তি-তর্ক উপস্থাপনের আহ্বান জানান।

মঙ্গলবার সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল অভিযোগ করেন রামপাল নিয়ে সরকার দেশে-বিদেশে অসত্য তথ্য দিয়ে যাচ্ছে। ভারতের এক্সিম ব্যাংকের সঙ্গে যে চুক্তি হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য দিচ্ছে না।

সুলতানা কামালের বক্তব্যের প্রতিক্রিয়ায় হাছান মাহমুদ বলেন, ‘সরকার জনগণকে বিভ্রান্ত করছে না। সুলতানা কামালের প্রতি সম্মান রেখে আমি বলছি, তিনিসহ যারা এ নিয়ে প্রশ্ন তুলেছেন, তারাই জনগণকে বিভ্রান্ত করছেন। এক্সিম ব্যাংক ভারত সরকারের অনুমতি নিয়ে আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে অর্থায়ন করছে। তাই এটা নিয়ে প্রশ্ন তোলা অবান্তর’।

তিনি বলেন, রামপালে বিদ্যুৎ কেন্দ্রের আশাপাশের এলাকার পরিবেশ রক্ষায় প্রথমে সুপার ক্রিটিকাল পদ্ধতি ব্যবহার করার কথা ছিল। কিন্তু সরকার অধিকতর নিরাপত্তার জন্য আল্ট্রা সুপার ক্রিটিক্যাল পদ্ধতি ব্যবহার করছে। এ জন্য যন্ত্রপাতি আমদানি করছে সরকার। রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নিঃসরিত ছাই কিনতে বাংলাদেশের বিভিন্ন সিমেন্ট কারখানা এখনই যোগাযোগ করছে বলেও জানান তিনি।

এ সময় তিনি বলেন, বড়পুকুরিয়া কয়লা বিদ্যুৎ কেন্দ্রের কারণে সেখানকার ক্ষেতখামারের উৎপাদন না কমে, কোনো কোনো জায়গায় তা বৃদ্ধি পেয়েছে। সনাতন পদ্ধতির বিদ্যুৎ কেন্দ্রের কারণে যেখানে পরিবেশের কোন ক্ষতি হয়নি। সেখানে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল পদ্ধতির কারণে ওইসব এলাকার কোন ক্ষতি হবে না।

রামপাল বিদ্যুৎকেন্দ্র সরানোর সরকারের কোন পরিকল্পনা আছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার প্রধান ইতোমধ্যে বলেছেন সকল প্রকার সুরক্ষা ব্যবস্থা নিয়েই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। তাই এ প্রকল্প অন্যত্র সরানোর কোনো সম্ভাবনা নেই।

রামপাল ইস্যুতে আওয়ামী লীগ রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পদ্মা সেতু নিয়েও প্রশ্ন উঠেছিল, তখন একজন মন্ত্রীর পদত্যাগ ও সচিব গ্রেপ্তার হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সরকারের বক্তব্যই প্রমাণিত হয়েছে। রামপাল ইস্যুতে এখন যারা জাতিকে বিভ্রান্ত করতে ষড়যন্ত্র করছেন তাদের অভিযোগ মিথ্যা প্রমাণিত হবে।এবারও সরকারের বক্তব্যই সত্য বলে প্রমাণিত হবে।

হাছান মাহমুদ বলেন, কাল যিনি সংবাদ সংবাদ সম্মেলন করেছেন তিনি, তাঁর সংগঠনসহ টিআইবি এবং জাতীয় তেল-গ্যাস-বন্দর রক্ষা কমিটির অনেকেই পদ্মা সেতুতে দুর্নীতির অভিযোগ সত্য বলে প্রতিষ্ঠিত করার জন্য উঠে পরে লেগেছিলেন। কিন্তু মামলায় বিশ্বব্যাংক হেরে যায়।

তিনি বলেন, ‘এ মামলার রায়ের পরে আমরা তাদেরকে জাতির বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছিলাম। পদ্মা সেতুতে ষড়যন্ত্রে সফল না হয়ে তারা এখন রামপালকে নিয়ে ষড়যন্ত্র করার পথ বেছে নিয়েছেন’।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অধাপক ড. হোসেন মনসুর, সম্পাদকমণ্ডলীর সদস্য ফরিদুন্নাহার লাইলী, আবদুস সোবহান গোলাপ, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, আব্দুস সবুর, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য গোলাম রাব্বানী চিনু, রিয়াজুল কবির কাওছার এবং মারুফা আক্তার পপি প্রমুখ।

ঢাকাটাইমস/২০এপ্রিল/টিএ/এসএএফ

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

অসুস্থ নেতাকর্মীদের দেখতে হাসপাতালে যুবদল নেতা মুন্না

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপসম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা

রাজধানীর ৩৫টি স্পটে যুবলীগের সুপেয় পানি, স্যালাইন ও ছাতা বিতরণ

ওলামা দলের ৫ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা

প্রভূ রাষ্ট্রের পরিকল্পনায় ফরিদপুরে দুই সহোদরকে হত্যা করা হয়েছে: রাশেদ প্রধান

বীর মুক্তিযোদ্ধা গাজী ফজলুর রহমানের মৃত্যুবার্ষিকীতে দোয়া

যদি বন্ধু হও সীমান্তে অহরহ গুলি কেন, ভারতকে ফারুক

শনিবার স্কুল খোলা রেখে শিশুদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে: রিজভী

সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে যাওয়ায় বিএনপির ৭৩ নেতা বহিষ্কার

‘ফরিদপুরে সহোদর হত্যায় প্রভাবশালীদের এখনো গ্রেপ্তার করেনি প্রশাসন’

এই বিভাগের সব খবর

শিরোনাম :