বাংলাদেশ-ভারত সীমান্তে ৮০ ফুট দীর্ঘ সুড়ঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ এপ্রিল ২০১৭, ১৯:৪২ | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৭, ১৮:২৯
ছবি: প্রতীকী

বাংলাদেশ-ভারত সীমান্তে ৮০ ফুট দীর্ঘ নতুন একটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বুধবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের চোপড়া-ফতেপুর সীমান্তে আউটপোস্টের কাছে এই সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। সীমান্ত তল্লাশির সময় এই সুড়ঙ্গের হদিস পায় জওয়ানেরা।

বিএসএফ কর্মকর্তাদের ধারণা, পশু পাচারকারীরাই এই সুড়ঙ্গ তৈরি করেছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্ত রয়েছে।

বিএসএফের উপমহাপরিদর্শক (ডিআইজি) দেবী শরণ সিংহ জানান, পাচারকারীরা কাঁটাতারের নিচে মাটির গভীরে এই সুড়ঙ্গ খুঁড়ছিল। ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া বাংলাদেশে পশু পাচারের কাছে সমস্যা হয়ে উঠেছে। তার জন্যই ওই সুড়ঙ্গ খোলা হয়েছে।

তিনি আরও জানান, উত্তরবঙ্গের চা বাগান এলাকায় মাটির তলা দিয়ে এই সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল।দীর্ঘদিন ধরে এটি তৈরি হয়েছে। মূলত রাতেই সবার অলক্ষ্যে মাটি খোঁড়ার কাজ হয়েছে।

গত ২০ বছরে পাকিস্তান সীমান্তে একাধিক সুড়ঙ্গের সন্ধান পেয়েছে বিএসএফ। ফেব্রুয়ারি মাসে সাম্বা সেক্টরের কাছে একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়। জঙ্গি অনুপ্রবেশের জন্য তৈরি করা ওই টানেল ছিল ২০ ফুট লম্বা আর আড়াই ফুট চওড়া। তবে বাংলাদেশের সীমান্তে এই নিয়ে দ্বিতীয়বার সুড়ঙ্গের খোঁজ মিলল।এর আগে গত মার্চে ভারত-বাংলাদেশ সীমান্তের খুব কাছে একটি সুড়ঙ্গ খুঁজে পেয়েছিল বিএসএফ। মেঘালয়ের তুরা সেক্টরে পাহারা দেয়ার সময় গুজংপাড়ায় একটি পাহাড়ের ঢালে ২২ থেকে ২৫ ফুট গভীর ওই সুড়ঙ্গের হদিস পাওয়া যায়। যা সীমান্ত থেকে ২০০ মিটার দূরে ছিল।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :