চলে গেলেন সঙ্গীতজ্ঞ করুণাময় গোস্বামী, প্রধানমন্ত্রীর শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০১৭, ১৪:৪৪

বিশিষ্ট সঙ্গীতজ্ঞ অধ্যাপক ড. করুণাময় গোস্বামী আর নেই। শুক্রবার দিবাগত রাতে রাজধানীর শমরিতা হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, আত্মীয়-স্বজন অসংখ্য শুভানুধ্যায়ী রেখে গেছেন।

করুণাময় গোস্বামীর সন্তানরা দেশের বাইরে আছেন। তারা দেশে ফিরলেই সৎকারের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। বর্তমানে মরদেহ শমরিতা হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে।

২০১২ সালে একুশে পদক পান গোস্বামী। এছাড়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পদক পেয়েছেন তিনি। তার উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- সংগীত কোষ, বাংলা গানের বিবর্তন ১ম খণ্ড, বাংলা গান স্বরলিপি-ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, রবীন্দ্র সংগীত পরিক্রমা, (নব আনন্দে জাগো) রবীন্দ্র সংগীত স্বরলিপি- প্রথম খণ্ড, রবীন্দ্র সংগীত স্বরলিপি- দ্বিতীয় খণ্ড, নজরুল গীতি প্রসঙ্গ, রবীন্দ্র নাট্যসংগীত, আব্বাসউদ্দিন, অতুলপ্রসাদের গান, রবীন্দ্রনাথ হান্টিংটন ও ভারতভাগ, বাংলাদেশের উচ্চাঙ্গসংগীত চর্চা ও গুণীজন, বাংলা গানের বর্তমান ও আরো, ভারত ভাগের অশ্রু কণা, রবীন্দ্রসংগীতকলা- ২য়, কিশোর সংগীত ইত্যাদি।

প্রধানমন্ত্রীর শোক

সংগীত গবেষক করুণাময় গোস্বামীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শিল্প, সাহিত্য ও সংগীতে তার অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ কথা জানানো হয়।

ঢাকাটাইমস/১জুলাই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত