পানিবন্দী আশুলিয়া শিল্পাঞ্চলে দুঃসহ জীবন

ইমতিয়াজ উল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৭, ০৮:২৭

গত কয়েক দিনের অবিরাম বর্ষণে পানিবন্দী হয়ে পড়েছে সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলের কয়েক লাখ মানুষ। শ্রমিক পল্লীসহ এলাকার অলিগলি সর্বত্রই জলাবদ্ধতার কারণে জনজীবন মারাত্মকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।

সড়কগুলোতে হাঁটু পানি জমে যাওয়ায় চলাচল হয়ে পড়েছে বিপজ্জনক। পানি ঢুকে পড়েছে বাড়িতেও। থই থই পানিতে নিমজ্জিত থেকে গত দুই সপ্তাহের বেশি সময় ধরে মানবেতর দিন পাড় করছে এলাকাবাসী। আর জলাবদ্ধতা ও বিশুদ্ধ পানির অভাবে শিশু ও বৃদ্ধদের দেখা দিয়েছে নানা পানিবাহিত রোগ।

জলাবদ্ধতার এমন মানবেতর চিত্র আশুলিয়া শিল্পাঞ্চলের জামগড়া, গাজীরচট, বাইপাইল, শ্রীপুর,চিত্রশাইল, ভাদাইল, পবনারটেক, কুঁরগাওসহ প্রায় ১০-১৫টি এলাকার।

ভুক্তভোগী এসব এলাকার বাসিন্দারা জানায়, শিল্পাঞ্চলের অধিকাংশ এলাকায় ১৫ থেকে ২০ দিন ধরে পানি জমে আছে। কোথাও হাঁটু পানি আবার কোথাও বা কোমড় পানিতে ডুবে আছে জামগড়া, গাজীরচট, বাইপাইল, শ্রীপুর, চিত্রশাইল, ভাদাইল, পবনারটেক, কুঁরগাওসহ বিভিন্ন এলাকার ছয় লক্ষাধিক মানুষ।

জলাবদ্ধতার কারণে এলাকাবাসীর দৈনন্দিন কর্মজীবন থমকে গেছে। পানি নিষ্কাশনের জন্য পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় খাবার পানি, রান্নাবান্নাসহ ঘরের কাজ নিয়ে তারা চরম হতাশা, উৎকণ্ঠা ও শঙ্কিত দিন যাপন করছেন।

জামগড়া দাদা মার্কেট এলাকার রিকশা গ্যারেজ মালিক মো. আনিছ ঢাকাটাইমসকে জানান, গত কয়েক দিনের টানা বৃষ্টিতে তার পুরো রিকশা গ্যারেজ কোমড় পানিতে তলিয়ে গেছে। ৭০-৮০ টি রিকশা পানির নিচে ডুবে থাকায় একমাত্র উপার্জনের মাধ্যমটি থেকে তার আয় পুরোপুরি বন্ধ।

একই গ্যারেজ থেকে রিকশা ভাড়া নিয়ে জীবিকা নির্বাহ করেন রিকশা চালক মহিউদ্দিন। তিনি বলেন, ‘রিকশা চালান দূরের কতা, ঘরের মইধ্যে পানি আয়া পড়ছে। সারা দিন রাত বাটি দেয়া সবাই মিইল্যা পানি সেচি।’

আর বাইরে গেলেও লাভ নাই। কারণ যেখান থেকে মহিউদ্দিন রিকশা ভাড়া নিয়ে চালান সেটিও পানির নিচে তলিয়ে গেছে। তাই কাজ করতে না পেরে গত কয়েক দিন ধরেই অর্ধাহারে দিন কাটাচ্ছেন তারা।

জলাবদ্ধতার কারণে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে শিল্পাঞ্চল এলাকার কয়েক লাখ পোশাক শ্রমিক। তাদের অভিযোগ, জলাবদ্ধতার কারণে তাদের জীবন যাপন করা বর্তমানে দুরূহ হয়ে পড়েছে। দিনে যেমন তেমন রাত হলেই ছেলে মেয়েদের নিয়ে আতঙ্কে সময় পার করতে হয়। পোকামাকড় ও সাপের ভয় তাদের তাড়া করে।

পাশাপাশি পর্যাপ্ত বিশুদ্ধ পানির অভাব, গ্যাস সংকট, বিদ্যুৎ বিভ্রাট ও টয়লেট পানির নিচে তলিয়ে যাওয়ায় তাদের ভোগান্তি এখন চরমে পৌঁছেছে। এছাড়া কর্মস্থলে যেতেও তাদের পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়। সড়কে পানি জমে থাকায় খানাখন্দ দেখতে না পেয়ে মাঝে মধ্যেই দুর্ঘটনা ঘটছে। তাই যত দ্রুত সম্ভব এই সমস্যা নিরসনে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার অনুরোধ করেন তারা।

জামগড়া এলাকার আব্দুস সামাদ ও গাজীরচটের ফাতেমা আক্তার বলেন, বৃষ্টির পানি ঘরে উঠে যাওয়ায় ভাড়াটিয়ারা বাড়ি ছেড়ে অনত্র চলে যাচ্ছে। পানি নিষ্কাশনের জন্য মোটর বসিয়ে দিন রাত সেচেও কোন লাভ হচ্ছে না। কারণ পানি বের হওয়ার কোন পথ নেই। ড্রেন না থাকার কারণে পানি রাস্তা থেকে বাড়িতে প্রবেশ করছে। এছাড়া পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা না থাকায় অস্বাস্থ্যকর পরিবেশেই তাদের বসবাস করতে হচ্ছে।

স্বনির্ভর ধামসোনা ইউনিয়নের আট নম্বর ওয়ার্ডের সদস্য মঈনুল ইসলাম ভূইয়া ঢাকাটাইমসকে বলেন, ‘দেশের অন্যান্য ইউনিয়ন পরিষদের তুলনায় ধামসোনা ইউনিয়নে জনসংখ্যা কয়েক গুণ বেশি। আর দেশের প্রথম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলও এখানেই অবস্থিত। এছাড়াও এখানে কয়েক শত শিল্পকারখানা ও অসংখ্য আবাসন গড়ে উঠেছে। কিন্তু এই ইউনিয়নের বাজেট ঠিক অন্য ইউনিয়নের মতই রয়ে গেছে। এত লোকের বসবাসের জন্য যে ধরণের ড্রেনেজ ব্যবস্থা ও পরিকল্পিত নগরায়ন হওয়ার দরকার ছিল তা হয়নি। ফলে অপরিকল্পিত ভাবে খাল বিল ভরাট করে আবাসন ও কারখানা গড়ে তোলার কারণে পানি নিষ্কাষণের পথ সরু হয়ে গিয়েছে।’

সরকারের মহাপরিকল্পণা ব্যতিত শুধুমাত্র ইউনিয়ন পরিশোধের বাজেটের আওতায় এই সমস্যার দীর্ঘ মেয়াদী সমাধান সম্ভব নয় বলেও জানান এই জনপ্রতিনিধি।

এদিকে আশুলিয়া শিল্পাঞ্চলের জলাবদ্ধতা নিরসনের ব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহর ও নগর পরিকল্পনা বিভাগের অধ্যাপক গোলাম মঈনুদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘শিল্পাঞ্চলের কারণে আধুনিক সভ্যতা গড়ে উঠলেও সাভার ও আশুলিয়া প্রশাসনিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনেই রয়েছে। তাই এখানকার উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে বাজেটের একটা জটিলতা থেকেই যাচ্ছে। কিন্তু যেভাবে শিল্পকারখানা ও আবাসন গড়ে উঠেছে এতে করে এটাকে গ্রাম ভাবার কোন সুযোগ নেই।’

এই নগর পরিকল্পনাবিদ আর বলেন, ‘এই অঞ্চলের সড়ক, মহাসড়ক ও শাখা সড়কগুলোতে পরিকল্পিত ড্রেনেজ নির্মাণসহ খাল ও নদীগুলোতে অবাধ পানি প্রবাহের ব্যবস্থা নিশ্চিত করতে পারলেই কেবল জলাবদ্ধতা সংকট নিরসন সম্ভব হবে।’

ঢাকাটাইমস/২৮জুলাই/আইএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

হরিণাকুন্ডুতে এসএসসিতে ফেল করায় কিশোরির আত্মহত্যা

পাবনায় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা,, আহত ১০

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে

মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন: দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে: সিসিক মেয়র

এসএসসির ফলাফলে গোপালগঞ্জ জেলায় তৃতীয় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ

নড়াইলে বজ্রপাতে স্কুলছাত্র ও গাভীর মৃত্যু

টানা দ্বিতীয়বার ভান্ডারিয়া উপজেলা চেয়ারম্যান হলেন মিরাজুল ইসলাম

সালথায় ১২ কেজি গাঁজাসহ তিন মাদককারবারি গ্রেপ্তার

সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন 

এই বিভাগের সব খবর

শিরোনাম :