ঘরে ফিরেছে বন্যায় ভেসে আসা গন্ডার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৭, ১২:৫৫

সাম্প্রতিক বন্যায় নেপাল থেকে বেশ কিছু গন্ডার পাশের দেশ ভারতে ভেসে আসে। সেগুলোকে ফিরিয়ে দিতে ভারত সরকারকে অনুরোধ জানায় নেপালের বন্য প্রাণী বিভাগের কর্মকর্তারা। সেই অনুরোধের প্রেক্ষিতে একটি একশৃঙ্গী স্ত্রী গন্ডারকে নেপালে ফেরত পাঠিয়েছে ভারত।

নেপালের রয়্যাল চিতওয়ান পার্ক থেকে ৪২ কিলোমিটার দূরে ভারতের বাঘা গ্রামে ভেসে এসেছিল। ওই পার্ক থেকে আরও চারটির বেশি গন্ডার ভেসে এসেছে। যাদের একটিকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

ভারত থেকে আড়াই বছর বয়সী এক স্ত্রী গন্ডারটিকে নিজ দেশে ফিরিয়ে নিতে নেপালী কর্মকর্তাদের ৪০ জনের একটি দলকে দায়িত্ব দেয়া হয়।

চিতওয়ান পার্ক কর্তৃপক্ষ জানায়, ভারতের বন বিভাগের সহায়তায় এই শিশু গন্ডারটিকে নেপালে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। এই উদ্ধার প্রক্রিয়া দেখতে কয়েকশ ভারতীয় জড়ো হয়েছিল। যদিও এখনো চারটি গন্ডার নিখোঁজ রয়েছে।

বন্যায় ভেসে যাওয়া এই গন্ডারগুলোর প্রায় সবারই আবাসভূমি হল নেপালের বিখ্যাত রয়্যাল চিতওয়ান ন্যাশনাল পার্ক। প্রতি বছর দেশ-বিদেশের অসংখ্য পর্যটক এই সংরক্ষিত অরণ্যে গন্ডার ও অন্যান্য বন্য প্রাণী দেখতে আসেন।

সর্বশেষ জরিপ অনুযায়ী রয়্যাল চিতওয়ান পার্কে প্রায় ছয়শোর মতো একশৃঙ্গী গন্ডার আছে।

কিন্তু গত কয়েকদিন ধরে নেপালে যে ভয়াবহ বন্যা চলছে তাতে চিতওয়ান অভয়ারণ্যের বহু গন্ডার ভিটেছাড়া হয়েছে। পানির তোড় তাদের ভাসিয়ে নিয়ে গেছে সীমান্তের অন্য পারে ভারতে।

নেপালের চিতওয়ান ন্যাশনাল পার্কের একেবারে গা ঘেঁষেই ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বাল্মীকি টাইগার রিজার্ভ। যেটি ভারতে রয়্যাল বেঙ্গল টাইগারের অন্যতম প্রধান একটি আবাসভূমি।

তবে বন্যার পানি আরও না কমলে গন্ডারগুলো নেপালে ফিরিয়ে দেওয়ার কাজ সহজ হবে না বলেই কর্মকর্তারা মনে করছেন। সারা পৃথিবীতে একমাত্র নেপাল ও ভারতেই একশৃঙ্গী বা এক শিং-ওলা গন্ডার পাওয়া যায়। ফলে এই দুই দেশের কাছেই তাদের এই গন্ডার এক গর্বের সম্পদ।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :