রোহিঙ্গা নিধনের প্রতিবাদে ইতালিতে বিক্ষোভ

কমরেড খোন্দকার, ইতালি থেকে
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩৩

বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সরকার কর্তৃক পরিচালিত নৃশংস গণহত্যার প্রতিবাদে এবং এতদঞ্চলে চলমান ন্যাক্কারজনক এই ‘মানবতাবিরোধী অপরাধ’ বন্ধের দাবিতে ইতালির মিলানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

শনিবার বিকালে মিলান ইসলামিক এসোসিয়েশনের আয়োজনে মিয়ানমারে গণহত্যা, ধর্ষণ ও রোহিঙ্গাদের অমানুষিক নির্যাতনের বিরুদ্ধে তীব্র নিন্দা জ্ঞাপন জানিয়ে এবং তাদের নাগরিক অধিকার, নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বিশাল বিক্ষোভ সমাবেশ হয়। মিলানের পরতা ভেনেজিয়া থেকে বিক্ষোভ শুরু করে প্রধান প্রধান সড়ক অতিক্রম করে সেন্ট্রাল স্টেশনের সামনে বিশেষ মোনাজাতের মাধ্যমে শেষ হয়। বিক্ষোভ সমাবেশে প্রবাসী বাংলাদেশি ছাড়াও মরক্কো, তিউনিশিয়া, আলবেনিয়ার, সেনেগাল, ঘানা, মিশরসহ ১০টিরও বেশি মুসলিম দেশের কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করেন।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, মিয়ানমারে যে র্নিমম গণহত্যা চলছে তা বিশ্ব ইতিহাসে নজিরবিহীন। মিয়ানমারের সেনাবাহিনী ও সিভিলিয়ান বৌদ্ধ সম্প্রদায়ের সন্ত্রাসীদের দ্বারা বিশ্ব ইতিহাসের জঘন্যতম হত্যাযজ্ঞ চলছে মুসলিম জনগোষ্ঠীর আদিভূমি আরাকানসহ মিয়ানমারের সর্বত্র। তারা এই বর্বর হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানান এবং তারা চলমান হত্যাযজ্ঞ বন্ধ করতে এগিয়ে আসার জন্য বিশ্ববিবেকের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বক্তারা আরও বলেন, শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির নীরবতা প্রমাণ করে এই হত্যাযজ্ঞ এবং নারী ও শিশুদের ওপর পাশবিক র্নিযাতন তার নির্দেশে হয়েছে। সুতরাং একজন হত্যাকারী নোবেল পুরস্কারের মতো বিশ্বজনীন সম্মান বহন করার অধিকার রাখে না। বক্তারা মানুষ হত্যাকারী অং সান সু চির নোবেল প্রত্যাহার করে নেবার জন্য নোবেল কমিটির প্রতি আহ্বান জানান।

বক্তারা বিশ্বব্যাপী মিয়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচি দেয়ার পক্ষে মত দেন। বক্তারা আরও বলেন, আরাকানের স্বাধীনতাই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র পথ। আরকানের স্বাধীনতা ঘোষণা দিয়ে সারা বিশ্বে ছড়িয়ে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের ভূমিতে ফিরে যেতে সার্বিক সহযোগিতা দেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান। বক্তারা মায়ানমারের হত্যাযজ্ঞের বিরুদ্ধে বিশ্ব জনমত গড়ে তুলতে প্রবাসী জনগোষ্ঠীর প্রতি আহ্বান জানান। বক্তারা বলেন, মিয়ানমারের আরাকানের রোহিঙ্গা সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আমাদের একের পর এক কর্মসূচি চলতে থাকবে।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/কেসি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

দুবাইয়ে হাটহাজারী উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

বৃহত্তর নোয়াখালী সোসাইটি বাহরাইনের নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

রোম দূতাবাসে ‘প্রবাসী স্বার্থ ও স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সভা

মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণদের ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ‘রাজশাহী কিংস’

কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দ্বিবার্ষিক  সম্মেলন অনুষ্ঠিত 

মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের মরদেহ উদ্ধার

আমিরাতে ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

পর্তুগালে ব্রাক্ষণবাড়িয়া কমিটির সভাপতি শাহাদুজ্জামান, সম্পাদক মানিক

বিএনপি-জামায়াত ধ্বংসের দ্বারপ্রান্তে: নাছিম

বাহরাইনে সাবের আহমেদের চাচা ও শাশুড়ির আত্মার মাগফেরাত কামনায় দোয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :