টেলিটকের নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প

আবারও অর্থ মন্ত্রণালয়কে দুষলেন তারানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ১৭:১৭ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ১৪:১৯

৬১০ কোটি টাকার অর্থ ছাড় না করায় টেলিটকের নেটওয়ার্কের কাজ উন্নয়ন করা যাচ্ছে না বলে ফের অভিযোগ করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, দুইবার একনেকে পাস হয়েছে। কিন্তু অর্থমন্ত্রণালয় এই টাকা ছাড় না করায় টেলিটকের নেটওয়ার্ক উন্নয়নের কাজ করা যাচ্ছে না।

রবিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, টেলিটকের নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প ফেইজ-২ এর কাজ এ অগ্রগতি হচ্ছে না। এর কারণ আমরা ওই টাকা পাচ্ছি না। এটা অর্থ মন্ত্রণালয়ে আটকে আছে। তারা অর্থ ছাড় না করায় এর কাজ করা যাচ্ছে না। এর আগেও প্রতিমন্ত্রী এমন অভিযোগ করেছেন। কিন্তু এর সুরাহা হয়নি এখনো।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ডিসেম্বরে টেলিটকের ফোর জি চালু হবে। তখন নেটওয়ার্কের মান আরও উন্নয়ন হবে।

প্রথম সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ-৪) রক্ষণাবেক্ষণের জন্য আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর ইন্টারনেটের ধীরগতি থাকতে পারে বলে জানিয়েছেন তারানা হালিম।

প্রতিমন্ত্রী বলেন, দ্বিতীয় সাবমেরিক ক্যাবলে সংযুক্ত থাকায় বিকল্প পদ্ধতিতে ইন্টারনেট সেবা দেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘টেলিটক শুধুমাত্র নেটওয়ার্ক সীমাবদ্ধতার কারণে অন্য অপারেটরদের কাছে মার খাচ্ছে। আমরা কাজ করছি। আগামী জুন মাসের মধ্যে সারা দেশের, বিশেষ করে জেলা পর্যায়ের, নেটওয়ার্ক উন্নত হবে। এছাড়া একনেকে নেটওয়ার্ক সম্প্রসারণের দ্বিতীয় পর্যায় পাস হওয়ায় ৬১০ কোটি টাকা বরাদ্দ পেলে উপজেলা পর্যায় পর্যন্ত নেটওয়ার্ক বিস্তৃত করা সহজ হবে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এ বিষয়ে প্রধানমন্ত্রীর অনুশাসন থাকা সত্ত্বেও অর্থমন্ত্রী এই টাকা ছাড় করছেন না। এই টাকা ছাড়ের জন্য মন্ত্রণালয়ের দুইজন কর্মকর্তা সব সময় তদবির করছেন।’

প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী ডিসেম্বর মাসের মধ্যেই ফোরজি চালুর বিষয়ে সরকার ও অপারেটররা ঐক্যবদ্ধ। আশা করছি, ফোরজি তরঙ্গ নিলমে দেশের সব অপারেটরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেবে।’

(ঢাকাটাইমস/২২অক্টোবর/এমএম/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :