রোভার মুটে ভাঙনের সুর

আসাদুজ্জামান ও আলাউদ্দিন আলিফ, রোভার পল্লী গাজীপুর থেকে
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৮:১৫

নানা রঙের মেলা বসেছে গাজীপুরের বাহাদুরপুরের রোভার পল্লীতে। চলছে নাচ-গান। ছয় দিনের ক্লান্তি কাটাতে হৈ হুল্লোড় আর দস্যিপনায় মেতেছে রোভাররা। একদিকে চলে যাওয়ার বেদনা অন্যদিকে সফলভাবে রোভার মুট শেষ করার উচ্ছ্বাস তাদের চোখে মুখে।

মুটে অংশ নেয়া রোভারদের কেউ তল্পিতল্পা গোটাচ্ছেন। কেউবা গুছিয়ে নিচ্ছেন তাঁবুর চারপাশে নিজেদের প্রদর্শন করা নিজ এলাকার ঐতিহ্যগুলো। শেষবারের মতো রোভার পল্লীর আসপাশটা ঘুরে দেখছেন। কেউ বা আবার সেলফি তোলায় ব্যস্ত। এই ৬ দিনে নতুন বন্ধুও জুটেছে কারো কারো।

রোভার পল্লীর মূল ভবনের সিঁড়িতে বসেছে বাউল গানের আসর। গানে সুর মেলাচ্ছেন রোভাররা। এদিকে একদল রোভার তাঁবু জলসার জন্য প্রস্তুতি নিচ্ছেন। এটি রোভার মুটের মূল আকর্ষণ।

এদিকে রোভারদের নিজ নিজ এলাকায় ফিরিয়ে নেয়ার জন্য বাসগুলো দাঁড়িয়ে আছে ফটকের বাইরে। আজ মধ্যরাতে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে পর্দা নামছে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭ এর। আবার চার বছরের অপেক্ষা।

মাদারীপুরের কালকিনি সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ আট জন রোভার নিয়ে অংশ নিয়েছিলেন এবারের রোভার মুটে। তিনি ঢাকাটাইমসকে বলেন, আমাদের শিক্ষার্থীরা এই রোভার মুটে অংশ নিয়ে প্রতিকূল পরিবেশে কীভাবে খাপ খাইয়ে নিতে হয় তা শিখেছে। আশা করছি তাদের এই শিক্ষা বাস্তব জীবনে কাজে আসবে।

এদিকে রোভার মুটের শেষ দিন রোভার পল্লীতে মেলা বসেছে। সেই মেলায় মিলছে হরেক রকমের সামগ্রী। এসব কিনতে আসা পাশের গ্রামবাসী হাজির হয়েছেন। এদেরই একজন আবু হানিফ। মেলায় এসেছেন নাতি নাঈমকে নিয়ে। তিনি বলেন, নাতির বায়না মেটাতে এখানে এসেছি। কিনে দিয়েছি উড়োজাহাজ আকৃতির গ্যাস বেলুন, লেজার লাইট এবং খেলনা রেলগাড়ি।

সন্ধ্যায় ক্যাম্প ফায়ারের উদ্বোধন করবেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপি। এ সময় গাজীপুর-৪ আসনের সাংসদ সিমিন হোসেন রিমি উপস্থিত থাকবেন।

রাত ১২টা ১ মিনিটে উদযাপিত হবে রোভার স্কাউটের শতবর্ষ পূর্তি। আর এর মাধ্যমেই ইতি টানবে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুটের।

এই মহাযজ্ঞের মিডিয়া পার্টনার দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম ও সাপ্তাহিক এই সময়।

ঢাকাটাইমস/ ৩১ ডিসেম্বর/ এএ/ এজেড

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :