জেনেভায় উন্নয়ন মেলা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০১৮, ১৯:১১

আনন্দমুখর পরিবেশে জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারণ করে দূতাবাস প্রাঙ্গণে ৪র্থ উন্নয়ন মেলার আয়োজন করা হয়।

শনিবার জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এই মেলার উদ্বোধন করেন।

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভার শুরুতেই বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

এছাড়া, মেলা উপলক্ষে সরকারের উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডকে উপজীব্য করে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। মেলা প্রাঙ্গণে বাঙালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অনিবার্য অনুষঙ্গ হিসেবে দেশীয় বাহারি পিঠার আয়োজন করা হয়। পাশাপাশি দূতাবাসের পক্ষ থেকে একটি কনস্যুলার তথ্য সেবাকেন্দ্র স্থাপন করা হয়। এসময় সেবা গ্রহিতাদের কনস্যুলার সংক্রান্ত বিভিন্ন সেবা দেয়া হয়।

রাষ্ট্রদূত আহসান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো স্বপ্নের পথ ধরে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের আজ অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল। এ সময় তিনি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উন্নয়ন প্রকল্পের উপর আলোকপাত করেন। রাষ্ট্রদূত স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার জাতিসংঘের আনুষ্ঠানিক প্রাথমিক স্বীকৃতির বিষয়টিও উল্লেখ করেন।

তিনি বলেন, আজকের বাংলাদেশ আত্মপ্রত্যয়ী বাংলাদেশ, আজকের বাংলাদেশ বিশ্ব পরিমণ্ডলে ‘উন্নয়নের রোল মডেল’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও উদ্ভাবনী উন্নয়ন কৌশল গ্রহণের ফলেই বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর ও উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতি হয়েছে। তিনি সকলকে উন্নয়নের এই গতিধারায় শামিল হয়ে একটি উন্নত, আধুনিক, সুশিক্ষিত ও বিজ্ঞানমনস্ক দেশ গঠনে এগিয়ে আসতে প্রবাসীদের আহবান জানান।

এ সময় বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারী, সুইজারল্যান্ড আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন নেতৃবৃন্দ এবং সুইজারল্যান্ড বসবাসরত শিশু-কিশোররা অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :