সালমানের সম্পদ ২৭৬ কোটি, ‘ব্যাংক ঋণ নেই’

জহির রায়হান
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৮, ২২:৪৬
ফাইল ছবি

ঢাকা-১ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া সালমান এফ রহমান বিপুল সম্পদের মালিক। ব্যক্তিগতভাবে বা কোনো কোম্পানির পরিচালক হিসেবে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে তিনি কোনো ঋণ নেননি বলে জানিয়েছেন।

মনোনয়নপত্রের সঙ্গে নির্বাচন কমিশনে জমা দেয়া হলফনামায় এই দাবি করেছেন ধনকুবের এই ব্যবসায়ী।

নির্বাচনে অংশ নিতে হলে আটটি তথ্য জানিয়ে হলফনামা জমা দিতে হয় নির্বাচন কমিশনে। এর মধ্যে শিক্ষাগত যোগ্যতা, মামলার তথ্য, সম্পদ, দায়-দেনাসহ নানা বিষয় রয়েছে।

সালমান তার সম্পদের যে হিসাব দিয়েছেন, তার মধ্যে সবচেয়ে বেশি রয়েছে শেয়ার।

আওয়ামী লীগ নেতা স্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছেন তার রয়েছে ২৭৬ কোটি ৪৮ লাখ ৩৯ হাজার ৬৯৪ টাকা। এর মধ্যে রয়েছে নগদ অর্থ দুই কোটি ১০ লাখ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা করা অর্থের পরিমাণ দুই কোটি ৮৬ লাখ ৭০ হাজার ১২৮ টাকা। বন্ড/ ঋণপত্র/ স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার ৭৫ হাজার ও ২৫০ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ১৩৬ টাকা।

চলতি বছরের ৩০ জুলাই পর্যন্ত সালমানের দায়-দেনার মধ্যে রয়েছে যথাক্রমে ৬৮ কোটি ৫১ লাখ ৫৭ হাজার ২৭০ ও ১৫ কোটি ২৭ লাখ ৯৬ হাজার ১৪০ টাকা।

ব্যবসায়ী হিসেবে কোনো ঋণ নেই উল্লেখ করে সালমান হলফনামায় লেখেন, ‘আমি একক বা যৌথভাবে আমার ওপর নির্ভরশীল কোনো সদস্য অথবা কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ম্যানেজিং ডিরেক্টর বা ডিরেক্টর হওয়ার সুবাদে আমি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করি নাই।’

উল্টো আত্মীয়স্বজন ও বিভিন্ন কোম্পানিকে সুদমুক্ত ঋণ দিয়েছেন ২০ কোটি ১৭ লাখ ৮২ হাজার ৯৩০ টাকা।

আয়ের উৎস সালমান এফ রহমানের আয়ের বিভিন্ন উৎস রয়েছে। এর মধ্যে আছে বাড়ি/অ্যাপার্টমেন্ট/ দোকান বা অন্যান্য ভাড়া থেকে তিন লাখ ৯৯ হাজার, ব্যবসা থেকে ছয় লাখ, শেয়ার/সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ডিবিডেন্ট থেকে চার কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৭৭৮ টাকা।

চাকরি (সম্মানি ভাতা) থেকে ৪১ লাখ ৯২ হাজার ২০০ টাকা, বেক্সিমকোর বোনাস শেয়ার ও আইএফআইসি ব্যাংকের বোনাস শেয়ার বাবদ ৪ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার ৬৫০ টাকা আয় করেন সালমান। তবে তার ওপর নির্ভরশীলদের কোনো আয় নেই।

সালমানের বাস/ ট্রাক/মোটরগাড়ি/ লঞ্চ/ স্টিমার/ বিমান ও মোটরসাইকেল ইত্যাদির মূল্য ৩৪ লাখ, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কার ১৫ লাখ পাঁচ হাজার এবং স্ত্রীর স্থাবর সম্পদ রয়েছে। এর আর্থিক মূল্য ১৩ কোটি ৪৪ লাখ ৪৬ হাজার ৩৭০ টাকা।

হাতে রয়েছে নগদ অর্থ ৬০ হাজার টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা করা অর্থের পরিমাণ ৪৫ লাখ ৫১ হাজার ১০৯ টাকা, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারাদি এক লাখ ৮০ হাজার টাকা, আত্মীয়স্বজন ও বিভিন্ন কোম্পানিকে দেওয়া সুদমুক্ত ঋণের পরিমাণ ১২ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ২৬১ টাকা। এই মনোনয়নপত্র জমা দেওয়া এই প্রার্থীর অস্থাবর সম্পদ দুই কোটি ১১ লাখ ৬৫ হাজার ৮৬৬ টাকা। এর মধ্যে রয়েছে অকৃষি জমি দুই কোটি তিন লাখ ১২ হাজার ৬৮৭ টাকার ও আট লাখ ৫৩ হাজার ১৭৯ টাকা মূল্যের দালান, আবাসিক/ বাণিজ্যিক সম্পদ।

স্ত্রীর অস্থাবর সম্পদের পরিমাণ ২৮ কোটি ৯২ লাখ ৭৫ হাজার ৫৫৭ টাকা। এর মধ্যে রয়েছে তিন কোটি ৭৩ লাখ ৩ হাজার ৭০৮ টাকা মূল্যের অকৃষি জমি ও ভবন নির্মাণ বাবদ ২৫ কোটি ১৯ লাখ ৭১ হাজার ৮৪৯ টাকা।

তার বিরুদ্ধে বর্তমানে কোনো ফৌজদারি মামলা নেই বলে উল্লেখ করেছেন সালমান এফ রহমান। তিনি ঢাকার দোহার উপজেলার মুকসুদপুরের বেথুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। গত ২৭ নভেম্বর তিনি হলফনামা জমা দেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুসারে হলফনামায় কোনো প্রার্থী তথ্য না দিলে বা অসত্য তথ্য দিলে মনোনয়নপত্র বাতিলও হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :