ইরানের সঙ্গে চলতি মাসেই এসপিভি: ইইউ

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৮, ১৮:০৫
ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি

ইরানের সঙ্গে ইউরোপের অর্থনৈতিক লেনদেন বজায় রাখতে বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা স্পেশাল পারপাস ভেহিক্যাল বা এসপিভি শিগগিরই চালু করা হচ্ছে বলে খবর দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেদেরিকা মোগেরিনি।

গত সোমবার ব্রাসেলসে ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে তিনি বলেন, দীর্ঘ প্রচেষ্টার পর এসপিভি ব্যবস্থা চালু করার পর্যায়ে চলে এসেছে। চলতি মাসের শেষ নাগাদ এটি চালু করা সম্ভব হবে এবং নতুন বছরে এর সুফল পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মোগেরিনি বলেন, আমেরিকা বেরিয়ে যাওয়া সত্ত্বেও ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করার ব্যাপারে ইউরোপীয় দেশগুলো সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে। ইইউর এই শীর্ষ কর্মকর্তা বলেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার কারণে ইউরোপ এটি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। ইরানের জনগণ যাতে পরমাণু সমঝোতার সুফলগুলো ভোগ করতে পারে সে ব্যবস্থা নিচ্ছে ইইউ।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ইউরোপীয় দেশগুলোর পাশাপাশি চীন ও রাশিয়া এ সমঝোতা বাস্তবায়ন করে যাবে বলে তেহরানকে প্রতিশ্রুতি দেয়। এসব দেশ ইরানকেও পরমাণু সমঝোতা ত্যাগ না করার অনুরোধ জানায়।

ইরানের অর্থনৈতিক লেনদেনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় ইইউর প্রস্তাবিত এসপিভি ব্যবস্থা চালু হলে ইউরোপের সঙ্গে আমদানি-রপ্তানির ক্ষেত্রে আর্থিক লেনদেনে কোনো সমস্যায় পড়বে না ইরান। একইসঙ্গে ইউরোপের বাইরের যেকোনো আগ্রহী দেশ অনায়াসে ইরানের সঙ্গে বাণিজ্য করতে পারবে।

ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এসআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :