৭৭ কোটি ই-মেইলে হ্যাকারদের হানা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৯, ১৪:১৮

সম্প্রতি হ্যাক হয়েছে ৭৭.৩ কোটি ই-মেইল আইডি। এই সব ইমেল আইডির পাসওয়ার্ড অনলাইনে প্রকাশ করেছেন হ্যাকাররা। এই ঘটনা নিঃসন্দেহে সাম্প্রতিক ইতিহাসে সব থেকে বড় অনলাইন হ্যাকিং এর নজির। এই তথ্য ব্যবহার করে এবার দুষ্কৃতিরা একের পর কুকর্ম শুরু করবে। আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না জানবেন কীভাবে? আপনার ই-মেইল হ্যাক হলে কী করবেন? দেখে নিন।

এই হ্যাকিংয়ের ঘটনায় মোট ৭৭ কোটি ২৯ লাখ ৪ হাজার ৯৯১টি ই-মেইল আইডি হ্যাক হয়েছে। এই প্রক্রিয়ায় মোট ২১ কোট ২ লাখ ২২ হাজার ৯৭৫টি পাসওয়ার্ড হ্যাক করেছে হ্যাকাররা।

আপনার ই-মেইল হ্যাক হয়েছে কি না বোঝার জন্য https://haveibeenpwned.com এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে সহজেই নিজের ই-মেইল আইডি হ্যাক হয়েছে কি না, তা জেনে নিতে পারবেন। আপনার আইডি হ্যাক হলে এই ওয়েবসাইটে জানানো হবে। হ্যাক না হলেও তা জানাবে এই ওয়েবসাইট।

নিজের পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না জানার জন্য https://haveibeenpwned.com/Passwords ওয়েবসাইটে লগইন করুন। সেখানে ডায়ালগ বক্সে নিজের পাসওয়ার্ড লিখুন। আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে থাকলে এই ওয়েবসাইট তা জানিয়ে দেবে।

আপনার ই-মেইল আইডি হ্যাক হয়েছে জানলে কী করবেন? ই-মেইল আইডি হ্যাক হয়েছে জানলে শুরুতেই নিজের ই-মেইলের পাসওয়ার্ড পরিবর্তন করুন। পাসওয়ার্ড হ্যাক হলেও নতুন পাসওয়ার্ড দিন।

ইন্টারনেটে মেগা নামে এক ওয়েবসাইটে হ্যাক হওয়া ই-মেইল ও পাসওয়ার্ড আপলোড করা আছে। নতুন এই হ্যাকিংয়ে ১৪ কোটি নতুন ই-মেইল হ্যাক হয়েছে। এর আগে কখনো এই ই-মেইল আইডিগুলো হ্যাক হয়নি।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :