ভাঁজ করা ফাইভ জি ফোন আনছে হুয়াওয়ে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০১৯, ১৬:১৬

চীনের প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে ২০১৯ সালের আসন্ন বার্সেলোনা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) ভাঁজ করা ফাইভ জি প্রযুক্তির স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিতে পারে। জানা গেছে, ফাইভ জি প্রযুক্তির এ স্মার্টফোনটিতে চিপ হিসেবে ব্যবহার করা হবে বেলং ৫০০০। এছাড়াও প্রতিষ্ঠানটির প্রথম ফাইভ জি সমর্থিত বাণিজ্যিক ডিভাইসটি হুয়াওয়ে ফাইভ জি সিপিই প্রো নামে পরিচিত হবে।

হুয়াওয়ে সূত্রে জানা যায়, একটি সিঙ্গেল চিপের মাধ্যমেই বেলং ৫০০০ এ টুজি, থ্রিজি, ফোরজি ও ফাইভ জি সমর্থন করে। বিভিন্ন মোডে থাকা অবস্থায় ডেটা বিনিময়ের সময় এটি খুবই ভালোভাবে বিদ্যুৎ খরচ কমাতে পারে। এমনকি কোনো কারণ ছাড়াও অনেক সময় বিদ্যুৎ খরচ হয়, সেগুলোও কমিয়ে আনতে সক্ষম এটি।

বেলং ৫০০০ হলো এ ইন্ড্রাস্টির প্রথম চিপসেট যেটি দ্বারা ফাইভ জি ডাউনলোড স্পিড আনা যায়। ৬ গিগাহার্টজের লো-ফ্রিকোয়েন্সি ব্যান্ডের ক্ষেত্রেও এ চিপসেটের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৪.৬ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড পাওয়া যায়।

এছাড়াও উচ্চ- ফ্রিকোয়েন্সির মিলিমিটার (এমএম) ওয়েভ স্পেকট্রামের ক্ষেত্রে বেলং ৫০০০ চিপসেটে সেকেন্ড প্রতি ৬.৫ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড পাওয়া যায়। যা বাজারে থাকা ফোরজি এলটিই এর সর্বোচ্চ ডাউনলোড স্পিডের থেকে ১০ গুণ বেশি।

বলা হচ্ছে, শক্তিশালী নতুন চিপসেট এবং ডিভাইস, স্মার্টফোন ব্যবসায় খুব ভালো পারফরমেন্সের খবর এসবের জন্য ৫জি ব্যবসার প্রতিযোগিতায় এগিয়ে থাকবে হুয়াওয়ে। ব্র্যান্ডটির ভাঁজকরা ৫জি সমর্থিত স্মার্টফোন এ ব্যবসায় সবার থেকে এগিয়ে থাকবে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :