ইতালিতে বাংলাদেশি সাইবার অপরাধী চক্র শনাক্ত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৭

ইতালির রাজধানী রোমে একটি চক্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক আইডির মাধ্যমে নানা অপপ্রচার চালিয়ে যাচ্ছে। প্রশাসন এবার তাদের শনাক্ত করেছে বলে জানা গেছে।

জানা যায়, বেশ কিছুদিন আগে ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি সম্মানিত ব্যক্তি, নারী নেত্রীসহ রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে ফেক আইডি ব্যবহার করে আপত্তিকর মন্তব্য করে আসছিল চক্রটি। এই অপকর্ম প্রতিরোধে এগিয়ে আসেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবালসহ ভুক্তভোগী কয়েকজন নারীনেত্রী সাইবার অপরাধের অভিযোগ এনে মামলা করেন। ইতালির পোস্টাল পুলিশ দোষী ব্যক্তিদের চিহ্নিত করে রিপোর্ট দেয়ায় আদালত তাদের বিরুদ্ধে সমন জারি করেছে।

মামলার অন্যতম বাদী ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন, ‘আমরা প্রবাসী বাংলাদেশিদের মর্যাদা রক্ষা এবং একটি সুন্দর সমাজ গঠনে কাজ করছি। কাজেই আমার দায়িত্ববোধ থেকেই এই অপপ্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। শনাক্তকারী অপপ্রচারী চক্রকে ইতালির পুলিশ এবং আদালত দেখবে।’ তবে তিনি সবাইকে সর্তক করে দিয়ে বলেন, ‘যারা অপপ্রচারের সঙ্গে জড়িত, তারা যত শক্তিশালীই হোক না কেন প্রশাসন তাদের উপযুক্ত শাস্তি দিতে প্রস্তুত।’

হাসান ইকবাল আরও জানান, তারা আদালত থেকে চিঠি পেয়েছে, দোষীদের শাস্তি দিতে এখন সামনের দিকে এগিয়ে যেতে হবে। আদালতের প্রতি আস্থা রয়েছে বলে জানান তিনি।

এদিকে রোমে বসবাসরত প্রবাসীরা আশা করেন এই অপপ্রচারকারী চক্র উপযুক্ত শাস্তি পেলে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বাঙালি সমাজ অনেকটাই কলঙ্কমুক্ত হবে। পাশাপাশি ইতালিয়ান প্রশাসনের প্রতিও তারা কৃতজ্ঞতা জানান।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :