রবির নতুন ক্যাম্পেইন ‘হ্যাশট্যাগ কমনসেন্স’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৭

ডিজিটাল জীবনধারা বিকাশের সঙ্গে সঙ্গে তৈরি হওয়া নানা সামাজিক সমস্যার বিরূদ্ধে সচেতনতা সৃষ্টির জন্য #কমনসেন্স নামে একটি কর্মসূচি হাতে নিয়েছে মোবাইল ফোন অপারেটর রবি। 

ডিজিটাল সেবা গ্রহণের সময় কোন কোন বিষয়ে সচেতন থাকা উচিত সে বিষয়গুলো তুলে ধরাই এ ক্যাম্পেইনের লক্ষ্য। 

১১ ফেব্রুয়ারি  রাজধানীর একটি সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে কর্মসূচীটির উদ্বোধন করেন বাংলা সাহিত্যের শিক্ষক, ভাষা আন্দোলনের কর্মী, মুক্তিযোদ্ধা ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। 

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং জনপ্রিয় অভিনেতা ও নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ইলিয়াস কাঞ্চন। 
অনুষ্ঠানে রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স সাহেদ আলম, মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড সাস্টেইনেবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর উপস্থিত ছিলেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে তিনটি সচেতনতামূলক ভিডিও প্রকাশ করা হয়। এই ভিডিওগুলো বাস্তব জীবনের আবহ দিয়ে সাজানো। ভিডিওগুলোতে সত্যতা যাচাই না করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কনটেন্ট শেয়ার করা, শিশুদের মোবাইল ফোন ব্যবহারের সময় খেয়াল না রাখা এবং গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার মতো ভুলগুলো তুলে ধরা হয়েছে।     

আগামী দিনগুলিতে এ ভিডিওগুলি বিভিন্ন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে প্রচার করা হবে। 

অনলাইন সচেতনতামূলক ভিডিওর পাশাপাশি আচরণগত নানা দিক নিয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে কাজ করার পরিকল্পনা রয়েছে রবির। যেমন-রাস্তা পার হওয়ার সময় মোবাইল ফোনে কথা না বলা, একসাথে কয়েকজন কথা বলার সময় মোবাইল ফোন ব্যবহার না করা, জনসমাগমস্থলে জোরে জোরে মোবাইলে কথা না বলা, মসজিদে যেন হঠাৎ মোবাইল ফোন বেজে না ওঠে সেদিকে খেয়াল রাখা, অনুমতি ছাড়া কারো ছবি না তোলা এবং অনলাইন প্রতারকদের হাত থেকে রক্ষা পেতে সচেতনতা বৃদ্ধি করা।

অনলাইন ভিডিও ও অ্যাক্টিভেশন এবং স্যোশাল মিডিয়া পোস্টগুলো সামাজিক সচেতনতা তৈরি করবে। এতে ডিজিটাল সেবা উপভোগের সময় কী ধরণের আচরণ করা উচিত বা কোন ভুল করছেন কিনা সে সম্পর্কে একজন ব্যক্তি সচেতন থাকতে পারবেন। এসএমএস ব্যবহারের ক্ষেত্রেও এ সচেতনতা কাজে লাগবে। পরবর্তীতে ডিজিটাল জীবনধারা সম্পর্কিত আরো বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য কাজ করবে #কমনসেন্স। 

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :