রাসায়নিক গুদাম সরাতে সহায়তা দেবে পুলিশ: আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৭

পুরান ঢাকাকে রাসায়নিক মুক্ত করতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন বাহিনীটির প্রধান জাবেদ পাটোয়ারী। এ বিষয়ে জড়িত সব সংস্থাকে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার চকবাজারের দুর্গটনাস্থল পরিদর্শনে গিয়ে এ কথা বলেন আইজিপি। এ সময় ফায়ার সার্ভিস ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা আইজিপির সঙ্গে ছিলেন।
বুধবার রাতে একটি গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের পর আশেপাশের কয়েকটি গাড়ির সিলিন্ডার এবং বিদ্যুতের ট্রান্সমিটারে বিস্ফোরণ ঘটে। এরপর স্থানীয় একটি খাবার হোটেল ও আশেপাশের ভবনেও বিস্ফোরণ হয়। এক পর্যায়ে একটি ভবনের নিচতরায় আগুন ছড়ায় যেখানে ছিল রাসায়নিকের গুদাম। এরপর আগুনে পুরো ভবনটি পুড়ে যায়। আর অন্তত ৭০ জনের মৃত্যু হয়। 

আগুন দ্রুত ছড়িয়ে পড়ার বিষয়ে আইজিপি বলেন, ‘ভবনটিতে রাসায়নিক গুদাম ছিল। এছাড়া নিচতলায় কয়েকটি গাড়ি ছিল, যেগুলো গ্যাসে চলে। এই আগুনের কারণে গাড়িগুলো বিস্ফোরিত হয়। আরেকটি গাড়ি ছিল, যার ভেতর ছিল অনেকগুলো সিলিন্ডার। ওই সিলিন্ডার হয়তো আশপাশের বাড়িতে ও হোটেলে গ্যাস সরবরাহের জন্য ছিল। ওই গাড়িতে ভয়াবহ বিস্ফোরণ হয়। এ কারণে মৃত ব্যক্তির সংখ্যা ও ক্ষয়ক্ষতি অনেক বেড়ে যায়।’

২০১০ সালে পুরান ঢাকার নীমতলীতেও একটি ভবনে আগুনে শতাধির মানুষের মৃত্যু হয় যেখানে রাসায়নিকের গুদাম ছিল। এরপর আবাসিক এলাকা থেকে সব ধরনের রাসায়নিক ‍গুদাম সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু সেই সিদ্ধান্ত এখনো কার্যকর হয়নি।

ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এএ/ডব্লিউবি

 

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :