স্পেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

জাহিদুল আলম মাসুদ, স্পেন
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫২

যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি পালন করেছে বাংলাদেশ দূতাবাস স্পেন। এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় মাদ্রিদে দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রথম সচিব (লেবার উইং) মোহাম্মদ শরিফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, দেশকে এগিয়ে নিতে হলে ভালবাসা ও দেশপ্রেম বেশি থাকা দরকার, তাহলেই দেশ,জাতি উপকৃত হবে। 

ভাষা শহীদের আত্মত্যাগের কথা স্মরণের সাথে সাথে বুধবার বাংলাদেশে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের জন্য গভীর শোক ও সমবেদনা জানান।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন দূতাবাসের অফিস সহকারী সাইফুল ইসলাম। এরপর পর্যায়ক্রমে বাণী পাঠ করে শোনান কমার্শিয়াল কাউন্সিলর (যুগ্ম সচিব) মোহাম্মেদ নাভিদ শফিউল্লাহ, প্রথম সচিব শরিফুল ইসলাম, দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাষাসৈনিক মাহবুবুল আলম চাকলাদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহ-সভাপতি আল আমিন, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফুর রহমান, বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি এ কে এম. জহিরুল ইসলাম, আল মামুন, ইব্রাহিম খলিল, আব্দুল কাইয়ুম সেলিম, ইসমাইল রায়হান, তারিক হুসেন, শেখ আবু বাক্কার জামান, সুজন।

অনুষ্ঠানে মহান ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং কালজয়ী সংগীত “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি -আমি কি ভুলিতে পারি” পরিবেশন করেন সবাই।

অমর একুশ নিয়ে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শনীর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :