চাকরির পিছে না ছুটে উদ্যোক্তা হোন: গভর্নর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০১৯, ১৭:৩৭ | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৯, ১৭:০৬

দেশের শিক্ষিত তরুণদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

তিনি আজ এসএমই উদ্যোক্তা উন্নয়ন এবং এসএমই ব্যাংকিং ও ফাইন্যান্স ডিপ্লোমা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এই আহ্বান জানান।

ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প ‘টেকনিক্যাল অ্যাসিসটেন্স টু বিসিক কম্পোনেন্টের সহযোগিতায় এই কোর্সের আয়োজন করা হয়। রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে কোর্সের উদ্বোধন হয়।

এসময় গভর্নর ফজলে কবির বলেন, ‘টেকসই উন্নয়ন, কর্মসংস্থান তৈরি ও রপ্তানি বৃদ্ধিসহ প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে ক্ষুদ্র ও কুটির শিল্পে আরো অনেক উদ্যোক্তা তৈরি করা প্রয়োজন।

গভর্নর বলেন, ‘ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রবৃদ্ধি ১০ দশমিক দুই দুই শতাংশ আর বৃহৎ শিল্পের প্রবৃদ্ধি ১৩ দশমিক সাত শতাংশ। ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে দ্রুত কর্মসংস্থান সৃষ্টি করা যায়, এজন্য এখাতের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া প্রয়োজন।’

গভর্নর ফজলে কবির জানান, উদ্যোক্তাদের বিশেষ সহায়তার জন্য গঠিত এন্ট্রারপ্রেনারশিপ সাপোর্ট ফান্ড (ইএসএফ) থেকে মাত্র ২ শতাংশ সরল সুদে সম্ভাবনাময় কৃষিভিত্তিক শিল্প ও তথ্য-প্রযুক্তি খাতে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ৮ শ কোটি টাকা ঋণ বিতরণ করার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানে সংসদ সদস্য সেলিমা আহম্মেদ বলেন, এসএমই খাতের উদ্যোক্তা বিশেষত নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ প্রদান করার নীতিমালা থাকলেও এ সুবিধা তারা পাচ্ছেন না। নানা শর্ত, আমলাতান্ত্রিক জটিালতাসহ ভোগান্তিতে পড়ছেন। এ ছাড়া ব্যাংকগুলোতে উদ্যোক্তা সহায়তা ডেক্স থাকলেও কোনো সহযোগিতা পাওয়া যায় না। ফলে ব্যবসা বাণিজ্যে পিছিয়ে যাচ্ছেন নারীরা।

ইউরোপিয়ান ইউনিয়নের ফার্স্ট সেক্রেটারি ম্যানফ্রেড ফার্নহোলজ বলেন, ইউরোপে ৭০ ভাগই ক্ষুদ্র ও কুটির শিল্প। অর্থনৈতিক উন্নয়নের গতি আরো বাড়াতে বাংলাদেশও ক্ষুদ্র, মাঝারী ও কুটির শিল্পকে আরো গুরুত্ব দিতে পারে।

বাংলাদেশ ফেডারেশন অব উইমেন চেম্বারের প্রেসিডেন্ট রোকিয়া আফজাল রহমান বলেন, উদ্যোক্তা সৃষ্টিতে ব্যাংকের পক্ষ থেকে আন্তরিকতার অভাব রয়েছে। এসএমই ঋণে নানা প্রক্রিয়াগত জটিলতা রয়েছে। ফলে শর্তের বেড়াজালে ও হয়রানির কারণে এসএমই উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নিতে ভয় পান। এজন্য ঋণ প্রক্রিয়া সহজ করা জরুরী।

বিসিক চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান সবুর খান, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত প্রমুখ।

উল্লেখ্য আগামী এপ্রিল থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এই ডিপ্লোমা কোর্সের পাঠদান শুরু হবে। যারা কোর্সটি সফলভাবে সম্পন্ন করবেন তারা ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে সনদপত্র লাভ করবেন।

কোর্সটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন প্রাপ্ত এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সটিটিউটি ও বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি কোর্সটির যৌথ অংশীদার।

সফল কোর্স সম্পন্নকারীদেরকে বাংলাদেশ ভেনচার ক্যাপিটাল লিমিটেড (বিভিসিএল) এর আওতায় অর্থায়নের সুযোগ রয়েছে।

(ঢাকাটাইমস/৯মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :