একজনের তথ্য চুরি গেলেও প্রতিষ্ঠান ধ্বংস হতে পারে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০১৯, ০৯:৫১

ঢাকার কুড়িলের আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় চলছে তিন দিনের বেসিস সফটএক্সপো। সফটএক্সপোর দ্বিতীয় দিন গতকাল ‘ডেটা সুরক্ষা: পরিবর্তনশীল আন্তর্জাতিক আইন’শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। 

এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-থাইল্যান্ডের ম্যাজিক সফটওয়্যার লিমিটেডের চিফ অপারেটিং অফিসার বুনচুয়ায় সাংগুয়ানভোরাপং, ভারতের খইতান অ্যান্ড কোং এর পার্টনার, সুপ্রতিম চক্রবর্তী এবং একই প্রতিষ্ঠানের প্রিন্সিপাল অ্যাসোসিয়েট সুহানা ইসলাম মুর্শিদ ও বাংলাদেশের লিগ্যাল কাউন্সিলের লিগ্যাল কনসালটেন্ট ব্যারিস্টার এম সালাউদ্দিন হাসান। 

আলোচনায় বক্তারা বলেন, আমরা দেখেছি বিশ্বের অনেক বড় বড় কোম্পানিগুলো ডেটা সুরক্ষা আইন সম্পর্কে এখনও ততটা সচেতন না যা একটি প্রতিষ্ঠানের জন্য খুবই ক্ষতিকর। কারণ শুধুমাত্র একজনের ডেটা থেকে একটি প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যেতে পারে।

এ সময় তারা ইউরোপিয়ান ইউনিয়নের নিয়ম অনুযায়ী জিডিপিআর প্রাইভেছি এলিমেন্টস, পার্সোনাল ডাটা স্পেশাল ক্যাটাগরি নিয়ে আলোচনা করেন। স্পেশাল ক্যাটাগরির মধ্যে স্বাস্থ্য, বায়োমেট্রিক, জেনেটিক, কনজিউমার বিহ্যাবিউর নিয়ে আলোচনা করা হয়। 

এছাড়াও ডেটারাইটস, অ্যাক্সেস, পোর্টেবিলিটি, অবজেক্ট বাই কন্ট্রোলার, ক্রসবর্ডার ডেটা ট্রান্সফার এবং এগুলোর সীমাবদ্ধতা নিয়ে আলোচনা চলে।

অনুষ্ঠানে আলোচনার বিষয়গুলোর মধ্যে ভারতের বর্তমান লিগ্যাল ফ্রেমওয়ার্ক, ডেটা প্রটেকশন আইন, রাইট অব প্রাইভেসি, প্রাইমারি লিগালাইজেশন, বাংলাদেশের আইসিটি আইন ২০০৬, তথ্য আইন ২০০৯ এবং ডিজিটাল সিকিউরিটি আইন ২০১৮ নিয়েও আলোচনা করা হয়।

(ঢাকাটাইমস/২১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :