চাঁদপুর জেলা পুলিশে ড্রোন সংযোজন

চাঁদপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৯, ১৭:২৯

নিরাপত্তা নিশ্চিতকরণ ও সহজভাবে কাজ করে অপরাধী ও অপরাধ দমনের সহায়তার জন্য চাঁদপুর পুলিশ বিভাগে ড্রোন সংযোজন করা হয়েছে। রবিবার প্রশাসনের উদ্যোগে আয়োজিত বর্ষবরণ উৎসবে মঙ্গল শোভাযাত্রায় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে পুলিশকে ড্রোন ব্যবহার করতে দেখা যায়। এছাড়াও ডাকাতিয়া নদীর তীরে বর্ষবরণ অনুষ্ঠানেও পুলিশ ড্রোন ব্যবহার করে।

প্রযুক্তিগত উৎকর্ষতার যুগে ড্রোন হচ্ছে একটি সর্বাধুনিক সংযোজন। মানুষ ছাড়াই চলতে পারা এ ড্রোন ভূমি থেকে উড্ডয়ন করে নির্দিষ্ট এলাকায় বিচরণ এবং প্রয়োজনীয় ভিডিয়ো ও ছবি ধারণ করতে পারে, যা ব্যক্তির নিয়ন্ত্রণে থাকে।

জেলা পুলিশে ড্রোন সংযোজনের তথ্য নিশ্চিত করে পুলিশ সুপার জিহাদুল কবির বলেন, এতে চাঁদপুর জেলায় যে কোনো ব্যাপারে সর্বাত্মক নিরাপত্তা নিশ্চিতকরণের কাজটি আগের চেয়ে সহজ হবে।

পুলিশ সুপার জানান, সরকারের তরফ থেকে এই ড্রোনটি জেলা পুলিশকে দেয়া হয়নি। একজন মহানুভব ব্যক্তি এটি ব্যক্তিগত অনুদান হিসেবে দিয়েছেন। এই ড্রোনটিকে যে স্থান থেকেই উড্ডয়ন করা হোক না কেনো, এটি চতুর্দিকে চার কিলোমিটার পর্যন্ত পর্যবেক্ষণ, ভিডিয়ো ও ছবি ধারণের ক্ষমতা রাখে। এসপি বলেন, এটির ক্যামেরা অত্যাধুনিক, শক্তিশালী ও নিখুঁত ছবি ধারণে পারঙ্গম। যখন এই ড্রোনটি ছিলো না, তখন সন্দেহভাজন একটি বাড়ির কার্যক্রম পর্যবেক্ষণের জন্যে একবার একটি ড্রোন ভাড়া আনতে জেলা পুলিশের পনেরো হাজার টাকা খরচ করতে হয়েছিলো। এখন সন্দেহভাজন যে কোনো কিছু পর্যবেক্ষণে আর ড্রোন ভাড়া করা লাগবে না। প্রয়োজনে পুলিশ নিজস্ব ড্রোন ব্যবহার করে দ্রুত পদক্ষেপ নিতে পারবে।

‘জেলা পুলিশের এখন এক সেট উন্নতমানের ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা রয়েছে, যা দিয়ে যে কোনো অনুষ্ঠানে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, বিশেষ করে অপতৎপরতার উদ্দেশ্যে অবৈধ অনুপ্রবেশকারীদের পর্যবেক্ষণ ও বাধা প্রদান সহজতর হয়েছে।’

পুলিশ সুপার জিহাদুল কবির পুরো চাঁদপুর শহরকে সিসি ক্যামেরার আওতায় আনার পরিকল্পনা করছেন। কিন্তু এ খাতে সরকারের পক্ষ থেকে আপাতত প্রয়োজনীয় বরাদ্দ প্রাপ্তির সম্ভাবনা নেই। তবে ধনাঢ্য বা সামর্থ্যবান ব্যক্তিদের ব্যক্তিগত অনুদান এই পরিকল্পনা বাস্তবায়নের কাজটিকে সহজতর করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকাটাইমস/১৬এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

আমাদের স্বপ্নকে বাস্তবে পরিণত করেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

সাতক্ষীরায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

উপজেলা নির্বাচন: মির্জাপুরে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

চিরনিদ্রায় শায়িত পাইলট আসিম জাওয়াদ

বরিশালে মাদকসহ চার নারী-পুরুষ গ্রেপ্তার 

স্মার্ট বাংলাদেশ গঠনের লড়াইয়ে ছাত্রলীগ সর্বতোভাবে পাশে থাকবে: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

দিনাজপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা: আহত ২৫

উপজেলা নির্বাচন: চেয়ারম্যান প্রার্থীসহ ২৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

চাঁদপুরে অন্তঃসত্ত্বা স্ত্রীকে পুড়িয়ে হত্যা, বেনাপোলে আটক

মানিকগঞ্জে পৌঁছেছে বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :