ত্রিদেশীয় সিরিজ

আজ বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০১৯, ০৯:৩৩

নাকের ডগায় চলে এসেছে বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ইংল্যান্ড ও ওয়েলসে। ৩০ মে শুরু হয়ে এই মেগা ইভেন্ট শেষ হবে ১৪ জুলাই। বিশ্বকাপ সামনে রেখে টাইগার ক্রিকেটাররা এখন জোর প্রস্তুতি নিচ্ছে। দেশে অনুশীলন শেষে এবার ইউরোপের কন্ডিশনে নিজেদের খাপ খাইয়ে নিতে ও সেখানকার উইকেট সম্পর্কে ধারণা পেতে ত্রিদেশীয় সিরিজে অংশ নিচ্ছে টাইগাররা।

ত্রিদেশীয় সিরিজে আজ বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে। ডাবলিনের ক্যাসল অ্যাভিনিউতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল তিনটা ৪৫ মিনিটে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও মাছরাঙা টিভি। গত ৫ মে শুরু হয়েছে এই সিরিজ। ওইদিন উদ্বোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে ১৯৬ রানে হারায় ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ মূল ম্যাচ না খেললেও আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছে। ওই ম্যাচে বাংলাদেশ হারে ৮৮ রানে। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় তুলে নিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে। আইরিশদের বিপক্ষে এই ম্যাচে তারা প্রথমে ব্যাট করে ৩৮১ রান করে। ক্যারিবীয় ওপেনার জন ক্যাম্পবেল ১৩৭ বলে ১৭৯ রান করেন। অপর ওপেনার শাই হোপ ১৫২ বলে ১৭০ রান করেন।  

এই সিরিজে ডাবল লিগ পদ্ধতিতে একটি দল চারটি করে ম্যাচ খেলবে। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের সেরা দুই দল ফাইনাল খেলবে। বিশ^কাপের আগে বাংলাদেশের খেলোয়াড়দের জন্য এই সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ। নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নেয়ার জন্য মাশরাফিদের সামনে এটাই শেষ সুযোগ। তাছাড়া এই সিরিজে যদি টাইগাররা চ্যাম্পিয়ন হয়ে বা ভালো কিছু করে বিশ্বকাপ মঞ্চে যেতে পারে তাহলে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও থাকবে তুঙ্গে।   

প্রস্তুতির পাশাপাশি এই সিরিজটি খেলোয়াড়দের জন্য একটা পরীক্ষাও বটে। কারণ, এই সিরিজ চলাকালে বিশ্বকাপ স্কোয়াডের যদি কেউ ইনজুরিতে আক্রান্ত হন কিংবা কোনো খেলোয়াড়ের পারফরম্যান্স যদি মোটেও সন্তোষজনক না হয় তাহলে তার কপাল পুড়তে পারে। বিশ্বকাপ দল থেকে বাদ পড়তে পারেন তিনি। সুতরাং, নিজেকে ফিট রাখা ও ধারাবাহিক পারফরম্যান্স করাটাও খেলোয়াড়দের জন্য গুরুত্বপূর্ণ।

ত্রিদেশীয় সিরিজে বিশ্বকাপ স্কোয়াডের ১৫ জনের পাশাপাশি অতিরিক্ত চার ক্রিকেটারকে রাখা হয়েছে। তারা হলে ইয়াসির আলী রাব্বী, নাঈম হাসান, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। মূলত এই চার ক্রিকেটারকে বিশ^কাপের জন্য ব্যাক-আপ হিসাবে রাখা হয়েছে। দলের বেশ কয়েকজন খেলোয়াড়ের ইনজুরি রয়েছে। দুই পেসার মোস্তাফিজ ও রুবেলের হালকা ইনজুরি রয়েছে। সুতরাং, কোনো কারণে তারা বাদ পড়লে এই চারজনের মধ্যে কেউ বিশ্বকাপ দলে সুযোগ পেয়ে যেতে পারেন।  

২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। সেবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামার আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলেছিল টাইগাররা। এবার বিশ্বকাপ খেলতে নামার আগে সেই আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলছে মাশরাফি বিন মর্তুজার দল।

(ঢাকাটাইমস/৭ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :