পশ্চিম কমিশনারেটে এপ্রিলে ভ্যাট আদায়ে রেকর্ড

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০১৯, ২০:০৪

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি ২০১৮-১৯ অর্থবছরের এপ্রিল মাসে রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ করেছে। এপ্রিল মাসের চূড়ান্ত হিসাব অনুযায়ী গত অর্থবছরের একই মাসের তুলনায় ৩৬ শতাংশ বেশি রাজস্ব আয় হয়েছে।

গত অর্থবছরের এপ্রিল মাসে ভ্যাট আহরণের পরিমাণ ছিল ১৮১ কোটি ১০ লাখ টাকা। আর চলতি অর্থবছর একই মাসে সেটা বেড়ে দাঁড়িয়েছে ২৪৫ কোটি ৮৭ লাখ টাকা। এ বছর এপ্রিলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৩৩ কোটি ৪১ লাখ টাকা। লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৫ কোটি টাকা বেশি রাজস্ব আয় হয়েছে।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান বলেন, কঠোর নজরদারি, প্রতিষ্ঠান পরিদর্শন, উৎসে কর্তন মনিটরিং, ব্যবসায়ীদের সাথে সংলাপ ও উদ্বুদ্ধকরণ জোরদারের কারণেই এই ফল এসেছে। বছরের পরবর্তী দুই মাস মে ও জুনে রাজস্ব আয়ের এই গতিশীল ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা পশ্চিম ভ্যাটের পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) এই কমিশনারেটে মোট রাজস্ব আহরণের পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৯৮৯ কোটি ১৬ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল এক হাজার ৭৭৭ কোটি ৮৮ লাখ টাকা। এ সময়ে রাজস্ব আহরণে প্রবৃদ্ধি ১২ শতাংশ।

ভ্যাট ঢাকা পশ্চিমে ফুটওয়্যার,যোগানদার,ফ্লোরস্পেস,নির্মাণ সংস্থা, ইলেকট্রিক ট্রান্সফারমার,প্যাকেজিং ম্যাটেরিয়ালস খাত থেকে সবচেয়ে বেশি রাজস্ব এসেছে। গত ১০ মাসে যোগানদার খাতে ১১৫ শতাংশ এবং ফ্লোরস্পেস খাতে ৬৫২ শতাংশের বেশি রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে।

ঢাকাটাইমস/২০মে/ ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :