এডিস মশার প্রজনন বন্ধে সচেতনতার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৯, ২২:৩৩

ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিষয়ক অবহিতকরণ সভা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় সভায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ থেকে রক্ষা পেতে নাগরিকদের সচেতন করার তাগিদ দেন। সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করার আহ্বান জানানো হয়।

বুধবার ঢাকা দক্ষিণের নগর ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে নানা জরিপের চিত্র তুলে ধরে বলেন, কারো জ্বর হলে সঙ্গে সঙ্গে সবাইকে ডেঙ্গু বা চিকনগুনিয়া রোগের পরীক্ষা করতে হবে। আগে নিশ্চিত হতে হবে কোনো সমস্যা আছে কি না। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে চলতে হবে। তাহলেই এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তারা বলেন, ডেঙ্গু রোগিদের সব থেকে বড় ওষুধ হলো স্যালাইন। সেটা মুখে হোক বা শরীরে পুশ করে হোক। যদিও চিকিৎসকদের অনেকে স্যালাইনের সঠিক ডোজ দেয়া নিয়ে সমস্যায় পড়েন। যে কারণে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেশের সব জায়গায় চিকিৎসকদের ডেঙ্গু রোগিদের একই ধরণের চিকিৎসা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। ইতিমধ্যে এই গাইডলাইন সবাইকে জানিয়ে দেয়া হয়েছে।

সভায় দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল ডা. শরিফ আহমেদ সচেতন হলে, নিজের বাসা বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে।

দক্ষিণ সিটিতে এডিস মশা নিয়ে আতঙ্কিত না হওয়ার কিছু নেই দাবি করে তিনি বলেন, প্রতিবছর এই ধরণের সার্ভে হয়। আমরা এসব বিষয় নিয়ে কাজ করছি।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের ম্যালেরিয়া এন্ড এসিড ট্যানেসমিটেড ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের ডা. এম এম আক্তারুজ্জামান, মেডিকেল অফিসার ডা. রাশেদাজ্জামান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২মে/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :